সপ্তাহ খানেক কেটে গেলো।
রোজ বিকালে আয়েশা আপু বেড়াতে যায়। ওর জন্য প্রতিদিন চারটের দিকে একটা বাইক অপেক্ষা করে আমাদের ইকবাল মঞ্জিলের গেটের বাইরে। প্রথমদিন মিস করলেও পরদিন রহস্যভেদ করে ফেলেছিলাম। দীপকদার যে এমন শানদার বাইক আছে তা আগে দেখি নি। বর্তমানে HSS বেশ প্রভাবশালী সংস্থা। মুসলমানদের ওপর চাঁদাবাজী, ডোনেশন ইত্যাদি করে কট্টরপন্থী সঙ্ঘনেতাদের আঙুল ফুলে কলাগাছ। HSS-এর কামাই দিয়ে কেনা বাইকে চড়িয়ে দীপকদা যে আমার মুসলমান বেহেনকে ডেটিংয়ে নিয়ে যাচ্ছে তাতে সন্দেহ করার কিছু নেই।
একদিন সন্ধ্যায় অংকিত ফোন করে বললো এক্ষুনি যেন হনুমান্ত লজের সামনে চলে আসি।
ওটা একটা বাংলো বাড়ী। আগে নাম ছিলো আল-হারামাইন লজ। লোদীজীর সরকার ক্ষমতায় আসার পর হাতবদল হয়ে একজন হিন্দু ব্যবসায়ীর মালিকানাধীন হয় সম্পত্তিটা। নতুন নামকরণ করা হয় হনুমান্ত লজ।
বন্ধুর কথামতো ঝটপট রেডী হয়ে পৌঁছে গেলাম জায়গা মতো।
দেখি গেটের সামনে বিড়ি ফুঁকছে অংকিত। তার সাথে আরো কয়েকজন দাঁড়িয়ে। দু’জনকে তো আগে থেকেই চিনি, কলেজের উপরের ক্লাসের ছাত্র, উগ্রবাদী। উমেশ যাদব আর রাজ তোগারিয়া, দু’জনেই HSS-এর সদস্য – এবং এই দুই বজ্জাতই আমাকে কলেজে উত্যক্ত করতো! আয়েশাপুর সাথে ডেটিংয়ের দাবীতে দীপক ভাই এদেরকে নিবৃত্ত করেছিলো। তারপর থেকে এই দুই হারামী হিন্দুর বাচ্চা আমাকে আর ঘাঁটায় না, তবে অন্য মুসলিম ছাত্রদের উত্যক্ত করে।
আজব! এরা এখানে অংকিতের সাথে কি করছে?
আরো একজন ছিলো, ষাটোর্ধ্ব এক বুড়ো। পরিচয় করিয়ে দিলো অংকিত – হরিরাম গয়াল, সংক্ষেপে হরিয়া। এই হনুমান্ত লজের দারোয়ান কাম মালি কাম কেয়ারটেকার।
শেষ হয়ে আসা বিড়িটা ফেলে দিয়ে অংকিত বললো, “চল বে, লাইভ শো শুরু হয়ে গেছে এতোক্ষণে…”
আমরা সবাই গেট পেরিয়ে ভেতরের বাগানে ঢুকলাম। হরিয়া পথ দেখিয়ে নিয়ে যেতে লাগলো।
ছোটোবেলায়, যখন সম্পত্তিটা মুসলমানদের নিয়ন্ত্রণে ছিলো, তখন আত্মীয়দের সাথে দেখা করতে একবার এসেছিলাম এই বাংলোয়। এখন দেখলাম অনেক পাল্টে গেছে বাংলোটার ডিজাইন। সর্বত্র হিন্দুয়ানী ছাপ দৃশ্যমান। বাগানে একাধিক হিন্দু মূর্তি বসানো।
লন পেরিয়ে বারান্দায় উঠতে দেখলাম কামসূত্রের পেন্টিং ঝোলানো, একজোড়া নরনারী যৌণসঙ্গম করছে। ছবির পুরুষের লিঙ্গটা অস্বাভাবিক লম্বা। বারান্দা ধরে হেঁটে যেতে দেখলাম আরেকটা পেন্টিং। হিন্দু পৌরাণিক স্টাইলের পেন্টিংয়ে মাথায় তীলক পরিহিত পেশীবহুল, শ্যামল বর্ণের এক অর্ধনগ্ন ধার্মিক হিন্দু যুবক দাঁড়িয়ে আছে। ধার্মিক হিন্দু বলার কারণ সাজপোশাকেই স্পষ্ট – মাথায় তীলক, গলায় রুদ্রাক্ষের মালা, উর্ধ্বাঙ্গে পৈতে জড়ানো, পরণে সোনা রঙের পাড় লাগানো গৈরিক ধুতি, ডান হাতে ত্রিশূল ধরা। আর ধার্মিক যুবকের বাম হাতটা… হুমমম, ছবির বাম পাশটা তো বড্ডো কৌতূহলোদ্দীপক!
যুবক বাম হাতে একটা বেল্টের রাশ ধরে রেখেছে, বেল্টখানা বাঁধা এক দারুণ সুন্দরী রমণীর গলায়, যে ওই হিন্দু পুরুষের পায়ের কাছে হাঁটু মুড়ে বসে আছে। খুব সুন্দর করে আঁকা মায়াকাড়া ফরসা রমণীর চেহারা, গায়ের রঙও গোরা, শরীরের বাঁক দেখে মনে হয় আমাদের পাশ্মীরেরই মুসলমান বংশের কোন মেয়ের ছবি। ফরসাগাত্রের সুন্দরী যুবতীর বেশভূষাটা একটু অদ্ভূত… আওরতের মাথায় কালো রঙের হিজাব, দেখেই বোঝা যায় মুসলমান রমণী। কিন্তু এই হিজাব কেবলই গলা অব্ধি বিস্তৃত, তার নীচেই যুবতী অর্ধনগ্না, আর পরণে পৌরাণিক হিন্দু দেবীর মতো সংক্ষিপ্ত পোষাক। লালনীল মণিমুক্তো খচিত একটা আঁটোসাঁটো কাঁচুলী মুসলমান রমণীর ভরাট ফরসা বুকজোড়া আঁকড়ে ধরে আছে। আরেকটা অদ্ভূত সাজ হলো, হিজাব পরিধান করে থাকলেও মুসলমান রমণীর কপালের সামনের দিকের কিছুটা চুল দেখা যাচ্ছে, আর সেখানেই দেখা যাচ্ছে উন্মোচিত সিঁথিতে টকটকে লাল রঙা সিঁদুর আঁকা।
আরো অদ্ভূত বিষয়, গলায় কুকুরের বেল্ট পরিহিতা মুসলমান যুবতীর পেট ব্যাপকাকারে স্ফীত। বিশাল ঢোলের মতো পেট, দেখেই বোঝা যাচ্ছে কমসেকম আট-নয় মাসের গর্ভবতী মুসলমান যুবতী।
এই পেন্টিংয়ের অর্থ আগামাথা কিছুই বুঝলাম না। আধল্যাংটা হিন্দু মরদের পায়ের কাছে নোকরাণীর ভঙিতে গলায় ডগীবেল্ট পরে বসে থাকা মাথায় সিঁদুর এঁকে হিন্দুয়ানী সাজে হিজাবী পূর্ণ-গর্ভা আধানাঙ্গী মুসলমান আওরতের গূঢ় অর্থ বুঝতে পারলাম না।
আমার চোখে কৌতূহল দেখে অংকিত মন্তব্য করলো, “এই হনুমান্ত লজ এখন আমাদের সঙ্ঘের একজন বর্ষীয়ান নেতার মালিকানাধীন। আমাদের HSS-এর সদস্যরা তোদের মুসলমান সম্প্রদায়ের মেয়েছেলেগুলোকে তুলে এখানে নিয়ে আসে… লোদীজীর গোপন স্বপ্ন বাস্তবায়নের জন্য…”
অংকিতের কথার অর্থ মাথায় ঢুকলো না। “লোদীজীর গোপন স্বপ্ন” – ওটাই বা আবার কি?
আরেকটু এগিয়ে পেছনের করিডোরে পৌঁছালাম। সারি সারি কামরা দেখা যাচ্ছে।
হরিয়া দাদু পথ দেখিয়ে নিয়ে যেতে লাগলো। যেতে যেতে ফিসফিসিয়ে বললো, “ছয় নম্বর কামরায় হিন্দুকরণ চলছে।”
“হিন্দুকরণ”? সে আবার কি? কোনও সনাতনী ধর্মীয় অনুষ্ঠান বা পূজোফূজো হচ্ছে বুঝি এখানে?
* * * * *
সাত নম্বর কেবিনে ঢুকে পড়লো হরিয়া দাদু, তার পেছন পেছন আমরা চারজনে। পাশের লাগোয়া কামরাটাই ছয় নম্বর কেবিন, সাত আর ছয়ের মাঝখানে যাতায়াতের দরজা আছে।
হরিয়া দাদু চুপিসাড়ে দরজার কাছে গেলো।
“চুপ, একদম শব্দ করবি না”, চাপা গলায় অংকিত আমাকে বললো।
আমরা চারজন পায়ে পায়ে হরিয়ার পেছনে গিয়ে দাঁড়ালাম। হরিয়া দাদু এবার খুব সাবধানে দরজার হ্যাণ্ডল ঘুরিয়ে দরজাটা অল্প কয়েক ইঞ্চি ফাঁক করে ধরলো। আমরা সবাই উঁকি মারলাম সে ফাঁক দিয়ে, পাশের কামরাটা দৃষ্টিগোচর হলো।
ছয় নম্বর কামরার মাঝখানে একটা প্রশস্ত বিছানা।
আরে! এ যে দীপক ভাই! আর সে ল্যাংটো হয়ে বিছানার সামনে দাঁড়িয়ে আছে কেন?
আরে বাহ! দীপকদার সামনে একটা ন্যাংটো মেয়েছেলে বসে আছে মেঝের ওপর। আমাদের দিকে পেছন ফিরে থাকায় ল্যাংটো মাগীটার চেহারা দেখা যাচ্ছে না, তবে গায়ের রং ফর্সা। ভাড়া করে আনা পাশ্মীরী বেশ্যা নাকি?
ইয়া খোদা! এ কী!
ভাড়াটে বেশ্যা বলে যাকে ভুল করেছিলাম সেতো আমার আপু – আয়েশা আনসারী, ওরফে আয়েশা ইকবাল! পিঠ করে থাকায় চেহারা দেখতে পাচ্ছি না, কিন্তু কোনও সন্দেহই নেই এটা আয়েশা আপুই! ন্যাংটো মেয়েটার দু’হাতে কনুই অব্ধি মেহেন্দী আঁকা, হুবহু ঠিক যেমনটি আয়েশা আপুর দুই হাতে ওর একজন সহেলী এঁকে দিয়েছিলো গত সপ্তাহে ওদেরই এক বান্ধবীর রুসমত উপলক্ষে। আর ন্যাংটো ছেনালটার ডানহাতের কণিষ্ঠায় পরা আংটিটা তো নিকাহের দিন আবদুল দুলাভাই নিজহাতে আয়েশা আপুকে পরিয়ে দিয়েছিলো, মাত্র কয়েক মাস আগের কথা। আর ন্যাংটো ফরসা মেয়েছেলেটা যদি আমার আয়েশাপু না-ই হয়, তাহলে আপুর খুব শখের জিনিস দুবাইয়ের বিখ্যাত এক ব্র্যাণ্ডের দামী ভ্যানিটি ব্যাগটা বিছানার ওপর ফেলে রাখা কেন?
কোনও সন্দেহ নেই। ন্যাংটো মাগীটা আমার আয়েশা আপুই! আমার শাদীশুদা বোন – মোসাম্মাৎ আয়েশা আনসারী ওরফে আয়েশা ইকবাল। আমার মুসলমান বোনকে ওর হিন্দু আশিকের সাথে পরকীয়ায় লিপ্ত থাকা অবস্থায় হাতেনাতে ধরে ফেলেছি!
দীপক ভাইয়ের সামনে মেঝেতে হাঁটু গেড়ে বসে আছে আয়েশা আপু, দেখা না গেলেও স্পষ্ট বুঝতে পারছি দীপকদার ধোনটা চুষে দিচ্ছে আপু। দাঁড়িয়ে দাঁড়িয়ে মুসলমান ছেনালটাকে দিয়ে ল্যাওড়া চোষাচ্ছে দীপকদা।
এক পর্যায়ে দীপকদা দরজার দিকে তাকালো, আর দেখে ফেললো ওপাশের রূমে দণ্ডায়মান আগুন্তকদের। দেখেও কোনও ভাবান্তর হলো না তার মধ্যে, কোনো কিছুই রাখঢাক করার চেষ্টা করলো না সে। যেন কোনও ব্যাপারই না, এমনভাবে সে কোমর দোলাচ্ছিলো। বাম হাতে আয়েশাপুর মাথার খোঁপাটা চেপে ধরে রেখেছিলো দীপকদা, আর কোমর আগুপিছু দুলিয়ে ওর মুখে ঠাপ মারছিলো।
আমাকে দেখে ডান হাত তুলে নিঃশব্দে হাই জানালো দীপকদা। বেচারী আয়েশা আপু কিচ্ছুটি টের পায় নি। পাবে কি করে? ওর মুখ ভর্তী দীপক ভাইয়ের আকাটা ল্যাওড়া ঠাসা। আমার মাগী বোনটার কি দুনিয়ার প্রতি খেয়াল দেবার ফুরসত আছে?
আমাকে দেখে দীপকদা দুই হাতে আয়েশা আপুর মাথাটা শক্ত করে চেপে ধরলো, আর দ্রুত গতিতে আমার বোনের চেহারায় তলপেট ঠাসানো আরম্ভ করলো। আয়েশা আপুর পেছন কিংবা অন্য দিকে ফেরার সুযোগ ছিলো না, তাই ও দীপকদাকে যেমনটা চায় তেমনটাই করতে দিচ্ছিলো।
দীপকদা সরাসরি আমার দিকে তাকিয়ে ঘপাঘপ আয়েশা আপুর মুখ চুদছিলো। সরাসরি আয়েশা আপুর চেহারা দেখতে না পেলেও স্পষ্ট গ্লুপ! গ্লুপ! আওয়াজ শুনে বুঝতে পারছিলাম আমার মুসলমান বোনের মুখে আকাটা ধোন ভরে দীপকদা আয়েশা মাগীকে মুখচোদা করছিলো। আমার বেওয়াফা বেহেন ওর শোওহরকে বিদেশে রেখে এখানে এক হিন্দুর সেবাদাসী বনেছে।
দীপক ভাই আমার সাথে চোখাচোখি করতে করতে আমার বেশ্যা আপুর সুন্দর মুখটা চুদে দিচ্ছিলো।
উঃ! রাগ হওয়া উচিৎ! বোনটার ওপর রাগ হচ্ছেও। কিন্তু তার চেয়েও আরো জোরালো কয়েকটা অনুভূতির মিশ্রণ, লুকিয়ে নরনারীর যৌণমিলন দেখার উত্তেজনা, আপন পাঁচওয়াক্তী নামাযী শাদীশুদা বোনকে গায়র-মাযহাবী মরদের সাথে ফষ্টিনষ্টি করতে দেখার নিষিদ্ধ আনন্দ… এ অনুভূতিগুলো বড্ড জোরালো ছিলো।
ওমা! অংকিত, উমেশ আর রাজ দেখি প্যাণ্টের চেন খুলে ধোন রগড়ানো শুরু করেছে। হায় খোদা! এমনকী হরিয়া দাদুও ধুতির তলে হাত ঢুকিয়ে লূঁঢ় খেঁচা আরম্ভ করে দিয়েছে! তা ওদের দোষ কি? আমারও তো পাজামার তলে ভিজে গেছে! হিন্দুগুলোর মতো নির্লজ্জ না হয়ে আমি পাজামার ওপর দিয়ে নিজের নুনুটা চেপে ধরলাম।
দীপকদা পকাপক আমার বোনের মুখ চুদলো বেশ কিছুক্ষণ। তারপর মাগীর মুখ থেকে আকাটা বাড়াটা বের করে নিয়ে ডান হাতে খোঁপাটা ধরে দীপকদা আয়েশা আপুকে হ্যাঁচকা টানে দাঁড় করিয়ে দিলো। হায় খোদা! কি অবস্থা হয়েছে আমার সুন্দরী আপুটার মুখড়ার হালৎ। ওর ঠোঁটের লিপস্টিক ছ্যাদড়ে ভেদড়ে সারা গালে, চিবুকে ছড়িয়ে আছে, পুরো চেহারায় বাড়ার পিচ্ছিল থুতু লেপ্টে চিকচিক করছে। ওর উভয় চোখ থেকে অশ্রুধারা বেরিয়ে কালো মাস্কারার রঙ গালের মাঝখানে আর কানের সামনে হিজিবিজি নকশা কেটেছে।
আমার বোনটা দেখতে খুব সুন্দরী, ওর অভিজাত চেহারা দেখলেই লোকে বুঝে যায় এ মেয়েটি খানদানী আশরাফী উঁচা ঘরানার রমণী। দীপক হারামী কুত্তাটা এক মুসলমানের সুন্দরী বিবির সুনেহরা মুখড়াটা বিদ্ধস্ত করতে খুব মস্তি আর গর্ব করেছে নিশ্চিৎ! উহ! কি বীভৎস! আমার মুখচোদা বোনটাকে দেখে মনে হচ্ছে ওটা বুঝি রাস্তা থেকে তুলে আনা শস্তা বেশ্যামাগীর চেহারা!
আমরা সবাই আয়েশাপুর চেহারা দেখতে পাচ্ছি, তবে আয়েশা আপ্পি আমাদের দেখতে পায় নি। কারণ চতুর দীপকদা আয়েশাপুর খোঁপাটা খামচে ওর মাথাটা নীচু করে ধরে রেখেছে, মেঝের দিকে তাকিয়ে থাকায় আয়েশাপু আমাদের খেয়াল করতে পারছে না। আর এমনিতেও দীপক ভাইয়ের হোঁৎকা ধোনটা গলা পর্যন্ত নেবার কারণে ওর চোখভর্তী পানি টইটম্বুর করছিলো। আমাদের পানে তাকালেও দেখতে পেতো কিনা সন্দেহ।
দীপকদা আমার বোনকে ওভাবে মাথা নত করিয়ে খোঁপা ধরে টেনে হিড়হিড় করে ওকে বিছানার কাছে নিয়ে গেলো। তারপর এক ঝটকায় ওকে বিছানার ওপর ছুঁড়ে ফেললো। আয়েশা আপু অশ্রুসিক্ত চোখে ভালোভাবে দেখতে পাচ্ছিলো না, তাই বেচারী টাল সামলাতে না পেরে চিৎ পটাং হয়ে বিছানার ওপর পড়ে গেলো।
পাশ্মীরের অভিবাসী হিন্দুগুলো উগ্র স্বভাবের। লোকে বলে, আমাদের সংখ্যাগুরু মুসলমান সম্প্রদায়কে কোনঠাসা করার জন্য লোদীজীর হিন্দুত্ববাদী সরকার নাকি দূরদুরান্তের হিন্দু অধ্যুষিৎ এলাকা থেকে উগ্র-মেজাজী ধার্মিক সনাতনী মরদদের বাছাই করে এখানে পাঠিয়েছিলো। দীপক ভাই আমার বিবাহিতা বোনটাকে যেভাবে ব্যবহার করছে, তা দেখে খুব একটা সন্দেহ থাকার কথা নয়।