কিছুক্ষণ পরে হরিয়াদাদু ফিরে এলো। তার পেছন পেছন বুরখা পরা একজন মুসলমান যুবতী কামরায় প্রবেশ করলো।
আমাকে দেখে বুরখাওয়ালী একটু চমকে গেছে মনে হলো, কেমন যেন একটু হোঁচট খাবার মতো লাগলো। ভুল দেখলাম কি?
তবে আপাদমস্তক কালো বুরখায় ঢাকা, আর চেহারায়ও কালো নিকাব থাকায় আমি চিনতে পারলাম না। কেবল চোখজোড়া দেখা যাচ্ছে। কপালের অল্প উন্মোচিত অংশ দেখে বোঝা যাচ্ছে ফরসা রঙের রমণী, আমাদের পাশ্মীরী মুসলমান সম্প্রদায়েরই হবে। রহস্যময়ী বোরখাওয়ালী আমার দিকে তাকিয়ে ছিলো, অবাক হয়ে আমার হাতে হুইস্কীর গ্লাস দেখছিলো। এই মোহতারেমা আমার কি পূর্বপরিচিতা? ইয়া খোদা! একঘর উগ্র হিন্দু পাণ্ডাদের সাথে দারু খাচ্ছি – এটা দেখে এই শরীয়তী মোহতারেমা নিশ্চয়ই ধরে নিয়েছে আমি আপন মাযহাবের সাথে গাদ্দারী করা এক বেপথু কিশোর… ইশ! কি বিব্রতকর অবস্থা!
তবু… মোহতারেমার মায়াময় চোখজোড়া দেখে মনে হতে লাগলো যেন আগে কোথায় দেখেছি…
“কি রে আসিফ, চিনতে পারিস নি?” অংকিত আমার মুখভঙ্গী দেখে ঠাট্টার স্বরে বলে।
“ইয়ে… মানে….” আমি বিব্রত হই, কি বলবো খুঁজে পাই না, বোকার মতো মদের গ্লাসটা কপালে ঠেকিয়ে সালাম দিই, “আসসালামু আলেকুম, আলিমা জী…”
দ্যাখো কাণ্ড! দারু আমায় ধরে ফেলেছে। আমি দারুর গ্লাস কপালে ঠেকিয়ে সালাম দিচ্ছি। আমার বোকামী দেখে হো হো করে অংকি, উমেশ, রাজ আর হরিয়া হেসে ফেলে।
কাজল আঁকা ফরসা চোখজোড়া একটু কুঞ্চিত হলো। মনে হলো বুরখা-নিকাবের আড়ালে রহস্যময়ী মোহতারেমা-ও একটু করে হেসে নিলো।
কিন্তু কে এই রহস্যময়ী নিকাবী মুসলিমা? হিন্দু সঙ্ঘীদের ডাকে কেনই বা এসেছে এই অভিশপ্ত বাংলোয়?
* * * * *
“রে গাণ্ডু! এখনো চিনতে পারিস নি নিজ খানদানের রাসগুল্লাটাকে?” দারুর গ্লসটা ট্রে-তে নামিয়ে রেখে বুরখাওয়ালী আগুন্তকের পাশে গিয়ে দাঁড়ায় অংকিত। “দাঁড়া তবে শালা বোকচোদ… মুল্লী আর কাপড়া, দু’টো এক সাথে যায় না…”
বলে অংকিত দুই হাতে মুসলিমা রহস্যময়ীর বুরকার ফিতে গুলো খুলতে আরম্ভ করে। তা দেখে খুশি হয়ে হরিয়াদাদুও ছুটে গিয়ে হাত লাগায়, মুসলিমা আওরতের বুরকা উন্মোচন করতে।
“মুল্লী ছিনালদের বুরখা খুলে ল্যাংটো করতে বড়ো মউজ লাগে, বাবু!” আনন্দিত স্বরে রমণীর বুরকাহরণ করতে করতে হরিয়া মন্তব্য করে, “আমার হাতে ক্ষমতা থাকলে পাশ্মীরের সকল মুল্লীগুলোকে রাস্তাঘাটে ল্যাংটো করে বের করাতাম।”
একাধিক ফিতে বোতামগুলো খুলে নিয়ে আওরতের গা থেকে বুরকাটা ছাড়িয়ে নেয় হরিয়াদাদু আর অংকিত মিলে, রমণীর গলা থেকে নীচের অংশটুকু উন্মোচিত করে দেয়। শুধু নিকাব দিয়ে চেহারাটা এখনো ঢাকা।
মুসলিমার পরণে একটা সাদা সালওয়ার আর কামিয। যুবতীর বয়স আমার আম্মির কাছাকাছি।
এবার আমার বুকে ধুকপুকানি শুরু হয়ে যায়।
ফরসা ডান হাতের কণিষ্ঠায় নিকাহের আংটিটা…
আর উভয় কব্জীতে সোনার বালাজোড়া…
আর রমণীর গলায় সোনার চেনটা…
আর তাাতে ঝোলানো আরবী হরফ খোদাই করা লকেটটা…
আমার মুখভঙ্গী দেখে অংকিত খুব পুলকিত হয়। আমার বিস্ফোরিত চোখে বিস্ময়, আর চিনে ফেলার প্রচ্ছন্ন ছাপ দেখে বিজয়ীর হাসি হেসে অংকিত ঘোষণা করে, “ভাইলোগ… এটাই হলো আমার আবাদ করা মুল্লী… যার পেটে আমার প্রথম ফসল গজাচ্ছে…”
বলে অংকিত দু’হাতে নিকাবের ফিতে টেনে খুলে নিয়ে মুসলিমা আওরতের চেহারা উন্মোচিত করে দেয়।
* * * * *
“খালাজান! তুমি এখানে?!” আমি বিষম খেয়ে বলি।
আমার চটপটে ফারাহ খালা একটুও বিব্রত না হয়ে পাল্টা উত্তর দেয়, “আমারও একই সওয়াল! আসিফ, তুই এখানে?!”
রহস্যময়ী বুরকাওয়ালী আর কেউ না, আমার আম্মির ছোটী বেহেন – ফারাহনায আলী খানম। আমার খালুজান আলফাজ আলী খান-এর বিবি, আমার প্রিয় ফারাহ খালা।
ঠাস! করে অংকিত ফারাহ খালার পাছায় চড় মেরে বলে, “এবার বুঝলি, আসিফ! তোর ফারাহ মাসীই হলো আমার পোয়াতী গার্লফ্রেণ্ড!”
“ইয়া খোদা!” আমি বিস্মিত স্বরে খালার কাছে দাবী করি, “খালাজান, এটা সত্যি?”
“বিলকুল সত্যি রে আসিফ!” অংকিত গর্বিত স্বরে জানায়, “তোর সুন্দরী মাসীমার পেটে আমার সনাতনী বীজ পুঁতে দিয়ে ওকে ফারাহনায আলী খানম থেকে ফারাহনায পাণ্ডে বানিয়েছি! তোর মাসীর পেটে আমার অনাগত হিন্দু সন্তান বড় হচ্ছে…” বলে ফারাহ খালার পেটে সস্নেহে হাত বোলাতে লাগলো অংকিত।
যদিও খালার পেট দেখে মনে হচ্ছে না ও গর্ভবতী। তবে খানিক আগেই তো অংকিত বললো সবে মাত্র হপ্তাখানেক আগে খালা গর্ভধারণ করেছে।
ফারাহ খালা একটু লজ্জা পেয়ে গেলো। ওর ফর্সা গালজোড়া লাজুক গোলাপী রঙ ধারণ করলো। আর টুক করে অংকিতের গালে একটা চুমু খেয়ে নিলো খালা। আর তা দেখেই আমি বুঝে নিলাম, সত্যসত্যই অংকিত আমার খালাজানকে গাভীন করেছে।
“বাধাই হো! বাধাই হো!” উমেশ আর রাজ ভাই সমস্বরে অভিনন্দন জানালো, “আরে অংকিত বেটা, তুই তো এ্যায়সে ছক্কা মেরে দিলি!”
শুনে অংকিত খুব গর্বিত হয়ে বুক ফুলিয়ে আমার ফারাহ খালাকে জড়িয়ে ধরে, সকলের সামনেই ওরা ফ্রেঞ্চ স্টাইলে রোমান্টিক চুম্বন করতে থাকে। আমার বেহায়া, বেশরম খালাজানও তার বোনপো আর ঘরভর্তী অচেনা হিন্দুদের সামনেই আমার বন্ধুকে চুমু খেতে থাকে, জীভ চুষে দিতে থাকে।
“লেকিন…” আমি বাগড়া দিই।
একটু বিরক্ত হয়ে ফারাহ খালা প্রেমচুম্বন ভঙ্গ করে। আমার দিকে তীর্যক দৃষ্টিতে তাকায়।
“কিন্তু খালাজান… আলফাজ খালুর কি হবে?” আমি ক্ষুব্ধ স্বরে দাবী করি।
ফারাহ খালা কিছু বলার আগে টীটকারী মেরে উত্তর দেয় অংকিত, “আরে শোন বে, মুল্লা গাণ্ডু! তোর মাসীর পেটে এখন আমার সন্তান ঢুকিয়ে দিয়েছি। সে হিসাবে আমি তোর মেসোমশাই হই!”
এটা শুনে রাজ আর উমেশ মায় হরিয়াও খিক খিক করে হেসে দেয়।
উমেশ ভাই যোগ করে, “বেটা আসিফ, ফারাহ-র পেটে হিন্দু বাচ্চা বড়ো হচ্ছে, তাই তোর খালা এখন আমাদের সনাতনী সম্প্রদায়ের সম্পত্তি। তোর খালাজানের দেখভাল, নিরাপত্তার দায়িত্ব আমরা সঙ্ঘীরা নিশ্চিৎ করবো। কারণ তোর খালা ফারাহর গর্ভে আমাদের HSS সঙ্ঘের ভবিষ্যৎ সদস্য বেড়ে উঠছে। তাই তোর খালা এখন আমাদের হিন্দু সম্প্রদায়ের মালিকানাধীন সম্পত্তি। এ রাজ্যের এটাই নতুন আইন – আগামী অধিবেশনেই “শত্রু রমণী অধিকরণ” বিল পাশ হতে যাচ্ছে। যেসকল মুসলমান নারীর গর্ভে সনাতনী বীর্য্যজাত সন্তান থাকবে, সে সকল মুসলমান মায়েরা হিন্দু সম্প্রদায়ের সম্পত্তি হিসাবে গন্য হবে। তোর খালুকে নিয়ে বিলকুল চিন্তা করিস না, ফারাহ বৌদীকে আমরাই দেখভাল করবো এখন থেকে…” বলে উমেশ ভাই ফারাহ খালার সাথে চোখাচোখি করে যোগ করে, “আর তোর ফারাহ খালাও আমাদের হিন্দু সঙ্ঘের দেবরদের দেখভাল করবে…”
এ কথা শুনে ফারাহ খালা সম্মতির স্মিত হাসি হাসে।
“লেকিন…”, আমি আবারও বাগড়া দিই।
ফারাহ খালার মুখ থেকে হাসি মিলিয়ে যায়। পুনরায় তীর্যক দৃষ্টিতে খালাজান আমার দিকে তাকায়।
“আনিকার কি হবে, খালাজান?” আমি প্রশ্ন করি। আনিকা আলী খানম আমার ১৬ বছর বয়েসী খালাতো বোন, ফারাহনায খালার কন্যা। মায়ের মতোই খুব সুন্দরী। ইলাহাপূর দারুল উলুম রূহানী মাদ্রাসার ছাত্রী। আমার খালুজান একটু দ্বীনদার, পরহেজগার। তাই বেটীকে মাদ্রাসায় পড়াচ্ছে। বছর দুয়েকের মধ্যে পাস করে বের হলেই কোনও পরহেযগার মাযহাবী তরুণের সাথে নিকাহ দিয়ে দেবার খায়েশ। তবে এই অল্প বয়সে আনিকা নিকায় বসতে একদমই নারায। দুঃখ করে আনিকা আমাকে প্রায়ই বলে সেও ওর আম্মির মতো কলেজ-ভার্সিটিতে পড়ালেখা চালিয়ে যেতে চায়। তবে আমার খালার শোওহরের ধারণা, পশ্চিমা পড়ালেখায় মেয়েদের পাখনা গজায়। বেটীকে তার বিবির মতো পাখনা গজাতে দেয়া যাবে না, আর তাই মাদ্রাসার পাট চুকালেই বেটীকে কোনো সুযোগ্য হাতে তুলে দিতে চায় আমার খালু।
“আরে বোকচোদ, এখনো বুঝিস নি? ফারাহনাযকে আমি যা করেছি, আনিকাকেও ঠিক তাই করবে আমাদের কোনও সৌভাগ্যবান হিন্দু ভাই! হিন্দুদের রাজ্যে তোদের মুসলমান গোত্রের মেয়েদের ভবিষ্যৎ কেবল একটাই – সনাতনী বীর্য্যে গাভীন হয়ে আমাদের সম্প্রদায়ের বংশবৃদ্ধি করা!” অংকিত জোর গলায় বলে, “শোন বে বোকাচোদা আসিফ, সমগ্র পাশ্মীর রাজ্য এখন আমাদের হিন্দুদের দখলে। তোদের মুসলমান অধ্যুষিৎ সমস্ত এলাকাগুলোর মনিব আমরাই। তাই স্বাভাবিক নিয়মে তোদের মুসলিম সম্প্রদায়ের সোমত্ত, গর্ভধারণোপযোগী সকল নারীই আমাদের হিন্দুদের সম্পত্তি। রাজ্যের অধিকর্তা হিসাবে তোদের মুসলমান গোত্রের নারীদের ওপর আমাদের হিন্দু মরদদের অগ্রাধিকার আছে। আমরা সঙ্ঘীরা তোদের মুসলমান সম্প্রদায়ের আওরতদের ব্যবহার করে হিন্দু সম্প্রদায়ের বংশবৃদ্ধি করছি!”
“ঠিক বলেছিস, অংকিত”, রাজ ভাই সায় দিয়ে বলে, “জেনে রাখ আসিফ, এ রাজ্যে গোপন আইন জারী হয়ে গেছে। স্থানীয় কিংবা অন্য অঞ্চল থেকে আগত যে কোনো হিন্দু মরদ তোদের পাশ্মীরের মুসলমান লড়কীদের পোয়াতী করতে পারবে। আর হিন্দু পুরুষদের জন্য পাশ্মীরী মুসলমান মেয়েদের সনাতনী বীর্য্যে গর্ভবতী করতে উৎসাহ দেবার উদ্দেশ্যে লোদীজীর সরকারের একাধিক প্রণোদনাও রয়েছে। আর মুসলমান নারীদেরও সনাতনী বীর্য্যে নিষিক্ত হয়ে হিন্দু সন্তানধারণের জন্য রাজ্য সরকারের বিশেষ সুবিধা দেয়া হচ্ছে। তবে এসব পরিকল্পনা শুধু হিন্দু পুরুষ দ্বারা মুসলিম রমণীর গর্ভধারণের জন্য প্রযোজ্য। মুসলিম পুরুষ তার নিজ বিবিকে গর্ভবতী করার ক্ষেত্রে অনেক সীমাবদ্ধতা আনয়ন করা হয়েছে। মুসলিম বীর্য্যে কেবলমাত্র কন্যাসন্তান ধারণের অনুমতি দান করেছে যোগী আদিনাথজীর রাজ্য সরকার। কারণ তোদের মুসলমান সম্প্রদায়ের মেয়েগুলো বড্ড আকর্ষণীয়া হয়। তাই ভবিষ্যৎ প্রজন্মকে আয়েশের কথা চিন্তা করে মুসলমান নারীদের সংখ্যাবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। হাসপাতালগুলোতে নির্দেশ দেয়া আছে, মুসলিম বীর্য্যে গর্ভবতী মায়ের ভ্রুণের লিঙ্গ নির্ধারণ করা হচ্ছে। পরীক্ষায় মেয়েশিশু নয় এমনটি সন্দেহ হলেই সাথে সাথে গর্ভনাশ করিয়ে দেয়া হচ্ছে। আর এ ধরণের অপরাধ যেন দ্বিতীয়বার না ঘটে, সেই মুসলিম বউকে দূর এলাকার কোনও মন্দির, আশ্রম কিংবা হিন্দু অনাথালয়ে স্বেচ্ছাসেবিকা হিসাবে ছয় মাসের জন্য পাঠানো হয়। সেখানকার পুরোহিত, আচার্য্য, সেবায়েত বা অনাথ হিন্দু বালকেরা সনাতনী শুক্রাণু দ্বারা মুসলিমা ডিম্ব নিষিক্ত করিয়ে মুসলমান নারীকে গর্ভধারীণি করলে তবে অপরাধী মুসলিমার সাজামুক্তি হয়।”
উমেশ ভাইও স্বান্তনা দিয়ে বলে, “তোর কাযিনের জন্য চিন্তা করিস না রে, আসিফ। কচি মুল্লী ফুলগুলোর প্রতি আমাদের সঙ্ঘের বয়স্ক নেতাদের খুব দিলচসপী আছে। তোর মাসীকে দেখেই বোঝা যাচ্ছে তার মেয়ে কেমন সুন্দরী হবে। তোর কুনওয়ারী খালাতো বোনের পাপড়ীগুলো ছিঁড়ে ওর কুনওয়ারী মধু খাবার জন্য উপযুক্ত ভোমরা আমরাই ঠিক করে দেবো। আনকোরা কচি পাশ্মীরী মুল্লীদের খুব চাহিদা আমাদের সম্প্রদায়ের জ্যেষ্ঠ নেতাদের মধ্যে। একদমই ভাবিস না আসিফ, অংকিতের মতো উদ্যমী ছেলে যেভাবে তোর মাসীকে গর্ভবতী করেছে, তোর মাসতুতো বোনকেও একজন ধনবান হিন্দু বুড়ো গর্ভবতী করবে।”
“হ্যাঁ রে আসিফ”, অংকিত বলে, “এ জন্যই তো তোর খানদানকে নিশানা করেই তো তোর সাথে দোস্তী পাতিয়েছি আমরা হিন্দুরা সবাই। তোর খানদানের সকল মেয়েছেলেকে ভোগ করবে আমাদের সঙ্ঘের মরদরা। তোর বংশের সবগুলো খানদানী মুল্লীগুলোকে আমাদের হিন্দু সঙ্ঘের ভোগ্য সম্পত্তি বানাবো। তোর বোন আর খালাকে তো কব্জা করে ফেলেছিই, এরপর তোর বংশের বাকী ছেনালগুলোকেও আমাদের সঙ্ঘের সনাতনী বাচ্চা বিয়ানোর কারখানা বানাবো। তোর ইকবাল বংশের খানদানী মুল্লীগুলো আমাদের হিন্দু সম্প্রদায়ের বংশবৃদ্ধি করবে!”
ও খোদা! হিন্দুদের বাংলোতে আমার খালাজানকে দেখে এতোটাই বিস্মিত হয়েছিলাম যে খেয়ালই করি নি। ফারাহ খালাকে সাথে নিয়ে ওর পিছুপিছু হরিয়াদাদু যখন এসেছিলো তার হাতে একটা বেকারীর বাক্স ধরা ছিলো। কামরায় ঢুকে ওটা টেবিলের ওপর নামিয়ে রেখেছিলো হরিয়া।
রাজ ভাই “ওমা, কেক মনে হচ্ছে। দেখি তো এটা কি?” বলে বাক্সটা তুলে নিলো।
“শাহী বেকারী” নামটা দেখে চিনতে পারলাম, ওটা খালাদের মহল্লার মুসলিম বেকারী থেকে এসেছে। শাহী বেকারী খুবই প্রসিদ্ধ একটি প্রতিষ্ঠান, অতি সুস্বাদু কেক, পেস্ট্রী, বিস্কিট ইত্যাদি বানায় তারা।
উমেশ আর রাজ ভাই মিলে ফিতে সরিয়ে বাক্সটা খুলে নিলো।
বাহ! ভেতরে দেড় পাউণ্ড ওজনের একটা গোল বার্থডে ভ্যানিলা কেক। সাদা ভ্যানিলা ক্রীমের পুরু আস্তর দিয়ে মোড়ানো গোল আকৃতির বড়োসড়ো কেক। কেকটার ওপরে কিনারায় নকশা করা বাটারক্রীমের সীমানা আঁকা, একটু পরপর ক্রীমের তৈরী ফুলেল নকশা খচিত। কেকটার মধ্যভাগে চকলেট দিয়ে লেখাঃ “বাচ্চা মুবারক!”
ইয়া খোদা! আমার হিন্দুগামী খালাজান ওর অনাগত মিশ্র-ধর্মীয় সন্তানের জন্মদাতা, ওর সনাতনী ঠাকুরের সাথে গর্ভধারণের খুশখবরী উদযাপন করার জন্য কেক নিয়ে এসেছে!
“আরে ওয়াহ! অংকিত, ফারাহনায মুল্লীকে তো দেখছি একেবারে কেনা বাঁদী বানিয়ে ফেলেছিস!” উমেশ ভাই মন্তব্য করে।
কেকটা দেখে উচ্ছস্বিত হয়ে ফারাহ খালাকে জড়িয়ে ধরে ওর গালে চকাস! করে চুম্বন করে অংকিত। তাতে খালাজানের ফর্সা গালে লজ্জার লালিমা জাগে।
হরিয়াদাদু বাক্স থেকে কেকটা বের করে নিয়ে আসে ফারাহ-অংকিতের কাছে। হাতের কাছে কাটার মতো চামচ বা ছুরি ছিলো না, তাই ফারাহনায খালাজান খালি হাতেই এক টুকরো কেক ভেঙ্গে নিয়ে অংকিতের মুখে তুলে দেয়। বদলে অংকিতও এক টুকরো কেক ভেঙে নিয়ে খালাকে খাওয়ায়।
বাল্লে বাল্লে! বলে রাজ ও উমেশ ভাই আর হরিয়া তালি দিয়ে স্বাগত জানায়।
কেক খাওয়ার সময় খালা আর অংকিত উভয়ের ঠোঁটে সাদা সাদা বাটারক্রীম লেগে গেছিলো। ওদের দু’জনের ক্রীম সিক্ত ঠোঁটজোড়া মিলিত হয়। ফরাসী কামচুম্বন চলতে থাকে হিন্দু কিশোর আর ব্যাভীচারীণি শাদীশুদা মুসলমান যুবতীর মধ্যে। একে অপরের অধরে লেগে থাকা ক্রীমগুলো চেটেপুটে খেয়ে নেয় মিশ্র ধর্মের কপোতকপোতী। ঠোঁটের বাটারক্রীম সাবাড় করে হিন্দু-মুসলমান নর-নারী একে অপরকে নিজের লালা দিয়ে মাখাতে থাকে।
* * * * *
উদ্দাম চুম্মাচাপড়ি শেষ হতে কয়েক মিনিট লেগে যায়।
“শালীকে এবার নাঙা কর!” রাজ ভাই বলে।
“হ্যাঁরে অংকিত, গরম মুল্লীর জওয়ানীটা এবার দেখি!” উমেশ ভাইও আবদার করে।
“আলবৎ! আমার মুল্লীগুলোকে কাপড় ফেঁড়ে নাঙ্গী করতে আমি বহুৎ পছন্দ করি!” বলে অংকিত ফারাহ খালার কামিযের বাহু খামচে ধরে।
ফারাহ খালা চট করে অংকিতের বাহুতে হাত রাখে, আর বলে, “ইয়াল্লা! অংকিত! আবারও আমার কাপড়া ফাঁড়তে চাও?! গত ছয় মাসে তুমি আমার অন্ততঃ এক ডজন জামা ছিঁড়ে বরবাদ করেছো! তাতেও খায়েশ পূরণ হয় না?”
ইয়া খোদা! এ কী শুনলাম?! ছয়মাস ধরে আমার আম্মিজানের সুন্দরী ছোটোবোন মোসাম্মাৎ ফারাহনায আলী খানমের পাকীযা গুদ মেরে যাচ্ছে আমার হিন্দু বন্ধু অংকিত?! ফারাহ খালা প্রতি সপ্তাহান্তে আমাদের বাসায় বেড়াতে আসে, আদ্ধেক দিন থাকে। গত ছয়মাসে কতবারই না খালা আমাদের মহলে এসে থেকেছে, ঘুণাক্ষরেও টের পেতে দেয় নি ও গুদে এক হিন্দুর আকাটা বাড়া নিচ্ছে – তাও আবার আমার সহপাঠীর বাড়া! ওহহহহ! মনে পড়লো গায়েপড়ে আমার সাথে দোস্তী পাতিয়েছিলো অংকিত সাত কি আট মাস আগে! তার মানে হিন্দু হারামজাদাটা আমার সুন্দরী মুসলিমা মা-খালাদের নিশানা করেই আমার সাথে বন্ধুত্ব করেছে!
“না গো, আমার মহারাণী! মুল্লীর কাপড় ফাঁড়ার খায়েশ আমার মতো কট্টর হিন্দুর দিল থেকে কখনোই মিটবে না!”, আদর করে হালকা চড় মারে অংকিত খালার গালে, “কাপড় ছিঁড়ে ফেঁড়েই তো তোমার মতো রসেলা পাকীযা ছেনালের ডবকা বদনখানা ন্যাঙটো করতে আসল মজা!”
বলে খালার অপর গালে চটাস! করে আরেকটা চড় মারে অংকিত, এবারেরটা আরেকটু জোরে, প্রেমভাবও এবারে কম। বলে, “কেন রে খানকী?! প্রতিবার তোকে নতুন জামা কিনে দেই নি, শালী মুল্লী ছেনাল? HSS-এর তহবিল থেকে কড়ি নিয়ে তোকে শপিংয়ে নিয়ে যাই নি? ভুলে গেছিস, রেণ্ডী?”
বলে ঠাস! করে খালার গালে আরেকটা চড় কষায় অংকিত। আরো জোরে।
পরপর কয়েকটা থাপ্পড় খেয়ে ফারাহ খালার ফরসা গাল দু’টোই লাল টসটসে হয়ে গেছে।
ও বেচারী একটু ম্রিয়মান হয়ে বললো, “নয়া পোষাক নিতে অসুবিধে নেই, বরং আমার নতুন তোহফা পেতে তো ভালো লাগে। কিন্তু ঘনঘন নয়া কাপড়া দেখে আমার শোওহর সন্দেহ করা আরম্ভ করেছে যে…”
এ কথা শুনে আবারও ঠাস! করে ফারাহ খালার গালে চড় কষায় অংকিত। আশ্চর্য্য! আমার খালার প্রতি কথার উত্তর দেখি থাপ্পড়ে দিচ্ছে। আর খালার নির্লিপ্ত ভাব দেখে মনে হচ্ছে ছেলের বয়সী হিন্দু ছোকরার থাপ্পড় খেয়ে ও অভ্যস্ত।
ফারাহ খালাকে চড় মেরে খেঁকিয়ে বললো অংকিত, “আরে শালী ছিনাল, তোর শোওহরের সন্দেহের নিকুচি করি! তোর পেটে আমার হিন্দু বাচ্চা পুরে দিয়েছি! এখন তুই HSS-এর সম্পত্তি! কি করবে রে তোর শোওহর? তোর গায়ে হাত তুলবে? ত্যাজ্য করবে? ত্বালাক দেবে? হা হা! অতো সোজা নয়! আলফাজ ভেড়ুয়ার বিবির নতুন মালিক হলো হিন্দু সঙ্ঘ! আমাদের হেরেমের মালগুলোর ওপর আঘাত এলে ছেড়ে কথা কইবে না সঙ্ঘের ছেলেরা। সঙ্ঘের মালিকেরা তোকে রক্ষা করবে রে, মুল্লী ছেনাল।”
কাপড় ছেঁড়ার কথা শুনে হরিয়াদাদু উত্তেজিত হয়েছে। একজন অভিজাত বংশীয়া যুবতী মুসলমান রমণীর পরণের কাপড় বরবাদ করে প্রতিপক্ষ সম্প্রদায়ের রমণীকে লাঞ্ছিত করার সুযোগ বুঝে সে বড্ডো গরম খেয়ে গেছে। দেখে বুঝলাম হরিয়াও বাকীদের মতো চরম সাম্প্রদায়িক, কট্টর হিন্দু বুড়ো।
“বাবু, মুল্লী মাগীগুলোর নাকী কান্নায় কান দেবেন না!” বলে হরিয়াদাদু দুই হাত তুলে আমার ফারাহ খালাজানের কামিযের বুকের অংশটা খামচে ধরে, “নিন আরম্ভ করুন!”
হাসতে হাসতে অংকিতও দুই হাত তুলে খালার কামিযের বুকের অংশ খামচে ধরে, তারপর দুই হিন্দু মিলে সজোরে মুসলিমা আওরতের কামিয টানতে আরম্ভ করে।
ফারাহ খালার অত সাধের সাদা সুতী কাপড়ের নকশাদার কামিযটা মজবুত ছিলো, সহজেই ছিঁড়লো না। অংকিত আর হরিয়াদাদু মিলে হ্যাঁচকা টান মেরে মেরে খালার বুকের কাপড়টা ফাঁড়তে লাগলো। ফড়াৎ! ফড়াৎ! শব্দে ফারাহ খালার কামিযটা ছিঁড়ে যেতে লাগলো। লম্বা লম্বা ফালি করে মুসলমান রমণীর গায়ের আভরণ হরণ করতে লাগলো দুই কামুক হিন্দু মিলে।
হারামী হিন্দু জানওয়ার হরিয়াদাদুর মুখচোখে পৈশাচিক আনন্দ, এক সম্ভ্রান্ত আশরাফী খানদানের উচ্চশিক্ষিতা, শাদীশুদা মুসলমান আওরতের লিবাস ছিঁড়েখুঁড়ে তাকে উলঙ্গ ও লাঞ্ছিত করছে, এ বর্বর, অসভ্য আর হিংস্র কামনাতৃপ্তিতে সনাতনী বুড়োর লোল ঝরছে।
দুই অসভ্য কট্টর হিন্দু, কিশোর আর প্রৌঢ় মিলে আমার যুবতী ফারাহনায খালার কামিযটা ফালি ফালি করে ছিঁড়ে নিয়ে গা থেকে হঠিয়ে নেয়। অর্ধ্বনগ্না ফারাহ খালার পরণে একটা কালো ব্রেসিয়ার, তাতে ওর ভরাট ফরসা চুচিজোড়া ঠাসাঠাসি করে ভরা।
মাশাল্লাহ! আমার খানদানের আওরতদের বদনে আঁকবাঁকের অভাব নেই, সকলেই বৃহৎবক্ষা, চওড়া কোমরওয়ালী। আম্মি আর আপু উভয়েই বড়িয়া চুচিওয়ালী। তেমনি ফারাহ খালার বুকেও পাশ্মীরী পাকা পেঁপের একটা জোড়ি ঝুলছে। তার নীচের ওর ফরসা ন্যাংটো পেট, হালকা চর্বীর থলথলে আস্তরণে মোড়া। ঠিক মধ্যিখানে গভীর নাভীর ছ্যাঁদা।
সাদা সালওয়ারটা নাভীর ফুটোর অল্প নীচেই বাঁধা ছিলো। নাড়ার একটা প্রান্ত অংকিত ধরলো, তার দেখাদেখি অপর নাড়াটা হরিয়াদাদু ধরলো।
“জয় জয় হনুমান গোঁসাই!” বলে উভয় হিন্দু বিপরীত দিক থেকে টান মারলো, আর ফারাহ সালওয়ারের খালার নাড়াটা খুলে গেলো। ফিতে ছেড়ে দিতেই ঝপ করে কুর্তাটা মেঝেয় পড়ে গেলো। প্রায় নগ্নিকা ফারাহ খালার তলপেট ঢেকে রেখেছে একটা কালো প্যাণ্টি। ওর ফরসা নির্লোম থাই জোড়া কলাগাছের থামের মতো মসৃণ। সফেদী পাছায় আর জাংয়ের পেছনে অল্প সেলুলাইট জমে আরো সেক্সী দেখাচ্ছে।
ফারাহ খালা একটু শরম পাচ্ছে বুঝি, ঠোঁট কামড়ে বোনপো আর একঘর হিন্দুর সামনে ব্রা-প্যাণ্টি পরে দাঁড়িয়ে আছে।
“হরিয়াদাদু, মুল্লী ছিনালটাকে ল্যাংটো করানোর বিশেষ অধিকার তোমাকেই দিলাম!” অংকিত বললো।
ফোকলা দাঁত বের করে খি খি করে হাসতে হাসতে হরিয়া আমার খালার ব্রেসিয়ারে হাত লাগালো। গণ্ডমূর্খ, অর্ধশিক্ষিত নিম্নজাতের হিন্দু বুড়ো, জীবনে কখনো উঁচু স্তরের নারীদের অন্তর্বাস দেখেছে বলে মনে হয় না। হদ্দ-বোকাচোদার মতো বুড়ো আমার খালার ব্রা-র বিভিন্ন অংশ টানাটানি করতে লাগলো। মেয়েদের ব্রেসিয়ারকে গবেট বুড়ো সংক্ষিপ্ত স্যাণ্ডো গেঞ্জীর মতো কোনও পোশাক বলে ধরে নিয়েছে, তাই সে গেঞ্জী খোলার মতো করে ব্রা টেনে খালার বুক থেকে ছাড়ানোর চেষ্টা করছিলো। কিন্তু আমার খানদানের মেয়ে ফারাহনায খাঁটি পাশ্মীরী বংশোদ্ভূত মুসলমান আওরত, ওর চুচিদু’টো যেমন আকারে বড়ো তেমনি ওজনেও ভারী। ব্রা-র কাপজোড়া কোনোভাবেই খালাজানের দুধের ওপর থেকে কামড় ছাড়ছিলো না, আর বুড়ো গাধাটা যতই টানাটানি করুক, ব্রেসিয়ারের তলভাগের স্ট্র্যাপটা ফারাহ খালার ওজনদার দুদুর আর পেটের মাঝের খাঁজে আটকে যাচ্ছিলো।
অভিজাত মুসলিম রমণীর ব্রেসিয়ার উন্মোচন করতে গিয়ে নিম্ন বর্ণের হিন্দুর গলদঘর্ম হওয়া দেখে অংকিত, রাজ আর উমেশ ভাই তো হো হো করে হেসে লুটোপুটি খাচ্ছে! হরিয়া চোদুর কাণ্ডকারখানা দেখে আমিও আর হাসি চাপতে পারলাম না, হি হি করে হেসে দিলাম।
বেচারী ফারাহ খালা কপট রাগের ভঙিতে চোখ পাকিয়ে আমার দিকে তাকালো।
হরিয়াদাদু আরো আরো কিছুক্ষণ ফারাহ খালার কালো ব্রেসিয়ারটা টানাটানি করলো। কিন্তু ফারাহনাযের ব্রা নিয়ে যতই সে নাড়াচাড়া করে, ততই দুধওয়ালী মাগীর সাইযী চুচিজোড়া আরো ব্রেসিয়ারের সাথে যেন লেপটে থাকে। তা দেখে বাকীরা আরো বেশি করে হাসতে থাকে।
শেষমেষ কিছুই করতে না পেরে হরিয়া ব্রা ছেড়ে দিয়ে ক্ষিপ্ত হয়ে চটাস! করে ফারাহ খালার গালে চড় কষায়, আর খেঁকিয়ে বলে, “এ্যাই খানকী মুল্লী! বিলাতী মাগীদের বেশ ধরেছিস, শালী মুসলমানী কুত্তী! আমার আকাটা লোড়া দিয়ে তোর বিলেতী ছেনাল সাজার শখ মিটিয়ে দেবো শালী রেণ্ডী মুল্লী! জলদী করে চুচি বের কর, ছিনাল!”
একটা নিম্নজাতের ভৃত্য শ্রেণীর হিন্দু আমার উচ্চশিক্ষিতা, আধুনিকা মুসলমান খালাজানের গালে থাপ্পড় মেরে ওকে অশালীন গালমন্দ করলো। অবাক ব্যাপার, আমার খালা প্রতিক্রিয়া দেখালো না। বুঝলাম, ছয় মাস ধরে অংকিত শুধু আমার খালার পাকীযা চুৎই মারে নি, ফারাহনায আলী খানমকে চড়-থাপ্পড়, মারধর করে ওকে ভালোভাবেই প্রশিক্ষণ দিয়েছে। অচেনা বুড়ো দারওয়ানের থাপ্পড় খেয়েও ফারাহ খালার তেমন একটা ভাবান্তর হলো না, তাতে বুঝে নিলাম আমার খালাজান নিজেকে হিন্দু-সেবিকা মুসলমান তাওয়াইফ হিসেবে নিজেকে মেনে নিয়েছে।
হরিয়ার থাপ্পড় খেয়ে ফারাহ খালা চোখ উল্টে অবজ্ঞা প্রকাশ করলো কেবল, তারপর দুই হাত পেছনে নিয়ে ব্রেসিয়ারের পীঠের দু’টো হুক খুলে ব্রা-টা আলগা করে নিলো।
হরিয়াদাদু উৎসুক হয়ে ব্রা-র হুক কিভাবে খুলে তা দেখে শিখে নিলো। মেয়েদের ব্রেসিয়ার খোলা যে এতটাই সহজ তা বুঝতে পেরে হারামজাদা হিন্দু কুত্তাটা আরো ক্ষেপে গেলো, ফারাহ খালার গালে চটাস! করে আরেকটা থাপ্পড় কষিয়ে সে খেঁকিয়ে বললো, “এ্যাই শালী কুত্তী! নখরামী না করে তোর বিলেতী কাঁচুলী খোলার তরিকাটা আগেই তো দেখাতে পারতি, মুল্লী ছিনাল!”
বলে আবারও ঠাস! করে ফারাহ খালার গালে আরেকটা চড় কষায় হরিয়া হারামীটা। একাধিক চপেটাঘাতে বেচারীর ফরসা গালজোড়া টসটসে টমেটোর মতো লাল হয়ে গেছে। বুড়োর থাপ্পড় খেয়েও প্রতিক্রিয়া করে না ফারাহ খালা, নীরবে অপমান হজম করে নেয়।
তা লক্ষ্য করে উমেশ ভাই মন্তব্য করে, “বাহ! মুল্লীকে বহোৎ বড়িয়া ট্রেনিং দিয়েছিস তো, অংকিত!”
অংকিত গর্ব করে বলে, “হ্যাঁ উমেশ ভাই, পাশ্মীরের এই মুল্লীগুলো পরম্পরাগতভাবে ঘরেলু মাল হয়। যতই নখরামী করুক, আমাদের হিন্দুদের মতো তাকৎওয়ালা মরদদের পায়ের সামনে ওরা মাথানত করে নুয়ে পড়ে। এ অবধি দু-দু’টো মুল্লীকে বশ করেছি, উমেশ ভাই। প্রথম দিকে খুব ঘামণ্ডী ছিলো মুল্লী মাগীদু’টো, পাত্তাই দিতে চাইতো না। তারপর একদিন জোর করে রাস্তা থেকে উঠিয়ে নিয়ে এই হনুমান্ত লজে এনে বলাৎকার করেছি। এই ফারাহনায মাগীটাকেই দেখো – বেশ কয়েক মাস সব্জীমণ্ডীতে কেনাকাটা করতে দেখে শালীকে নিশানা করেছিলাম।
শালীর সাথে বন্ধুত্ব পাতাতে প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু ঘামণ্ডী ছেনালটা পাত্তাই দিচ্ছিলো না। শেষে আর থাকতে না পেরে মাস ছয়েক আগে দীপক ভাই আর আমি এই শালীকে অপহরণ করে ওর মহল থেকে ওকে তুলে নিয়ে আসি এই লজে। ফারাহকে আমি আর দীপক ভাই মিলে টানা তিনদিন ধরে বলাৎকার করেছিলাম। ফারাহ মাগীকে নিয়ে লম্বা নীল ছবিও বানিয়েছি। তিনদিন ধরে লাগাতার আকাটা ধোনের স্বাদ পেয়ে তবেই না ম্লেচ্ছ মাগীটা আমার পোষা রেণ্ডী বনেছে!”
আমার আবছা মনে পড়লো। মাস ছয়েক আগে হঠাৎ একদিন কলেজ থেকে বাড়ী ফিরে শুনি সকাল থেকে ফারাহ খালাকে নাকি পাওয়া যাচ্ছে না। আমার আলফাজ খালু আর আম্মিজান খুব চিন্তিত মুখে পায়চারী করছিলো। সেখানে গাজালা মামী আর আনিকাও ছিলো। মামুজান থানায় ডায়রী করতে গেছিলো। শুনেছি, থানার হিন্দু হাবিলদার নাকী আমার ফারাহ খালার ফটো দেখেই উপদেশ দিয়েছিলো তাদের কিছু করার নেই। তার বদলে হিন্দু স্বয়ংসেবক সঙ্ঘের কোনো নেতাকে ধরতে উপদেশ দিয়েছিলো।
সেদিনই সন্ধ্যায় HSS-এর স্থানীয় শাখার কয়েকজন সঙ্ঘী নেতা এসে খালু আর মামুর সাথে দরজা বন্ধ করে আধঘন্টা ধরে আলোচনা করে। তারপর সভা শেষে তারা বেরিয়ে এলে খালু বিরস মুখে জানায় ফারাহ খালার খোঁজ পাওয়া গেছে, তার বিবি নাকি রাগ করে এক বান্ধবীর বাড়ীতে চলে গেছে, তিনদিন পরে খালা ফিরে আসবে। এসব শুনে স্বস্তি পেয়ে আমার আম্মিজান লায়লা আর গাযালা মামী মিলে হিন্দু সঙ্ঘী নেতাদের শরবত, সেমাই আর মিঠাই দিয়ে আপ্যায়ন করলো। নাশতাপানি করতে করতে সঙ্ঘী নেতারা কেমন যেন অদ্ভূত দৃষ্টিতে আমার আম্মি আর মামীকে দেখছিলো। একজন পঞ্চাশোর্ধ বয়স্ক সঙ্ঘী নেতা আমার খালাতো বোন আনিকাকে কাছে ডেকে এনে পাশে বসিয়ে কোন মাদ্রাসায়, কোন ক্লাসে পড়ে, ক’টার দিকে বাড়ী ফেরে, সিনেমার কোন নায়ক পছন্দ এসব আলাপ করছিলো।
যাবার আগে গাযালা মামী আর আম্মিজানকে হিন্দু নেতারা HSS-এর অঙ্গসংগঠন মুসলমান রমণীদের নারীকল্যাণের জন্য নিবেদিত “ম্লেচ্ছ স্বয়ংসেবিকা সঙ্ঘ” তথা MSS-এ যোগ দেবার আমন্ত্রণ জানিয়ে বিদায় নিয়েছিলো। যাবার আগে আলফায খালুজানকে একজন সঙ্ঘী নেতা বলে গেলো আপনার বিবি বোধহয় এতক্ষণে MSS-এর সেবিকা বনে গেছে।
যাকগে, সঙ্ঘী নেতাদের কথামতো তিনদিন পরে ফারাহ খালা ফিরে এলো ওর মহলে। আনিকা আমার খালাতো বোনের মুখে শুনলাম HSS-এর একটা জীপে করে নাকি খালাকে বাসায় নামিয়ে দিয়ে গেছে। পরে বিকালে খালুর বাসায় গিয়ে খালাকে দেখি পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক। বিবি ফিরে আসায় খালুকে খুশি হতে দেখলাম না, বরং মাথা নীচু করে গোমড়া মুখে বসে ছিলো আলফায খালু। তবে ওর আম্মি ফিরে এসেছে তাতেই আনিকা খুব খুশি। ফারাহ খালা স্বাভাবিক আচরণ করছিলো। ওর গলায়, কাঁধে আঁচড়ের দাগ দেখে জিজ্ঞেস করলে বললো বান্ধবীর বাসায় পড়ে গিয়ে ব্যাথা পেয়েছিলো তো সেটার দাগ। তবে হাতের কব্জীতে অনেকক্ষণ দড়ী বেঁধে রাখলে যেমন ছাপ পড়ে তেমনটা দাগ নিয়ে কোনও ব্যাখ্যা দিলো না ফারাহ খালা।
এখন মনে পড়তে লাগলো, সে সময়টা তিন-চারদিন কলেজ ফাঁকি দিয়েছিলো অংকিত। অসুস্থ কিনা খোঁজ নেবার জন্য অংকিতদের বাসায় গিয়ে দেখি কেউ নেই। তাদের ভৃত্য জানিয়েছিলো অংকিত আর তার ভাই দীপক তাদের পৈত্রিক গ্রামের বাড়ী বেড়াতে গেছে। তিনদিন পরে ফিরে আসবে।
এখন রহস্য খোলাসা হলো। খালুর সাথে কাজিয়া করে আমার খালাজান বান্ধবীর বাড়ীতে গিয়েও ওঠে নি। আর অংকিত ও তার ভাই দীপকও গাঁয়ের বাড়ীতে যায় নি। বরং এই তিনদিন আমার সুন্দরী ফারাহনায খালাকে অংকিত আর দীপক এই হনুমান্ত লজে এনে বন্দী করে রেখেছিলো। আর দুই হিন্দু ভাই মিলে আমার মুসলমান খালাকে টানা তিন দিন যাবৎ লাগাতার বলাৎকার করেছিলো। আর সঙ্ঘী নেতারা আমার খালু আর মামুর সাথে রুদ্ধদ্বার বৈঠকে আলফাজ আলীখানের বিবি এবং জাভেদ কুরেশীর ছোটি বেহেন – মোহতারেমা ফারাহনায আলী খানমকে হিন্দুদের সাথে বেয়াদবীর শাস্তি হিসাবে HSS সঙ্ঘের কয়েকজন সদস্য অপহরণ করে তুলে নিয়ে বলাৎকার করছে সে কথা জানিয়ে দিয়েছিলো। ফারাহনাযের প্রাপ্য শাস্তি বলাৎকারের পালা পূর্ণ হলেই ওকে ফেরৎ দেয়া হবে বলেও হয়তো সঙ্ঘী নেতারা আগাম জানিয়েছিলো।