This story is part of the দীপ্তি-র পরম তৃপ্তি series
সময় নষ্ট হয়ে গেল বেশ কিছুটা দীপ্তিদেবী-র, সাজগোজ করবার সময় বৈকাল পাঁচটা-র সময় অপ্রত্যাশিতভাবে মিস্টার দাস, অর্থাৎ, কামুক, লম্পট বয়স্ক পুরুষ মানুষ, পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান মিস্টার মদনচন্দ্র দাস-এর এই অযাতিত হোয়াটস্ অ্যাপ ভিডিও-কল্-এর জন্য। শুধু তাইই নয়, বছরখানেক আগের সেই কামঘন স্মৃতির কথাতে আচ্ছন্ন হয়ে পড়লেন, রাজু-র বেয়াল্লিশ বছর বয়সী মাতৃদেবী দীপ্তিদেবী । সাদা রঙের ফুল ফুল কাটা কাজের পেটিকোট -টাও একটু ভিজেছে রাগ-রসের সিঞ্চন -এ ভেতরে পরা লাল রঙের লেস্-লাগানো প্যান্টির আবরণ ভেদ করে। ইসসস্, এই লাল রঙের প্যান্টি পরে ছেলের কলেজের ফাংশনে যাওয়া সম্ভব নয়। ওটা পেটিকোটের ভেতর থেকে বের করে দেখল দীপ্তিদেবী, রসে মাখামাখি হয়ে আছে ঠিক গুদের জায়গাটাতে। ইসসস্, ওটাকে একটা দড়িতে ক্লিপ দিয়ে মেলে দিলো কামতাড়িত দীপ্তিদেবী, কিন্তু, তাড়াহুড়ো করতে গিয়ে একটা মারাত্মক ভুল করল- শোবার ঘর আর বসার ঘর( ড্রয়িং রুম)-এর মাঝখানে একটা চওড়া করিডোরে দড়িতে মেলে দিলো। ড্রয়িং রুমে সোফা-তে বসলেই ঐ লাল প্যান্টির লেস্ লাগানো ডিজাইন দেখা যাবে। কোনো রকমে আরেকটা ফ্রেশ প্যান্টি পাওয়া গেলো– ভাগ্য ভালো– ওটাও লাল। তোয়ালে দিয়ে গুদটা মুছে ঐ ফ্রেশ লাল রঙের প্যান্টি পরে, পেটিকোট টা ঠিক করে, এইবার লাল-সাদা সিফনের পাতলা স্বচ্ছ শাড়ী পরে নিলো দীপ্তিদেবী । ট্র্যানসপারেন্ট শাড়ী-র ভেতর থেকে ফুটে উঠেছে সুন্দর ডিজাইন করা ফুল ফুল কাটা কাজের খুব সুন্দর সাদা পেটিকোট। ফরাসী পারফিউম শেষবারের মতো স্প্রে করে , মাথার চুল, খোঁপা, লিপস্টিকের ফাইনাল টাচ্ ইত্যাদি ইত্যাদি ঠিক করে , লদকা পাছা দুলিয়ে তিনশত ষাট ডিগ্রী পাঁক খেয়ে নিজেকে দেখে নিলো দীপ্তিদেবী, বাহ্ দারুণ সুন্দর লাগছে, দুধে-আলতা-ফর্সা , ফর্টি টু লাভ স্টোর যেন। পুরুষ মানুষের চোখে কিন্তু ক্ল্যাসিক্যাল বেশ্যামাগী লাগবে।
রাতের ডিনারের কোনোও ঝ্যামেলা নেই। ফাংশনের অন্যতম পান্ডা, দীপ্তিদেবী-র নিজের পুত্র রাজু। বিশেষ কয়েকজন অতিথি, গণ্যমান্য ব্যক্তিবর্গ-এর জন্য আরসালানের মাটন বিরিয়ানি আর চিকেন চাপ এর প্যাকেট-এর আয়োজন করা আছে। এর মধ্যে কলেজের অধ্যক্ষ মহাশয়, সব প্রফেসর ও লেকচারার আছেন, আর আছেন, কলেজ-পরিচালন সমিতির সভাপতি মদনচন্দ্র দাস মহাশয়, কোষাধ্যক্ষ রসময় গুপ্ত মহাশয়। কিন্তু মদনবাবু বলছিলেন, ওনার সাথে আরোও তিনজন বন্ধুও আছেন আজকের অনুষ্ঠান-এতে।কিন্তু ঐ তিনজন কারা? কারা ঐ তিনজন ভদ্রলোক? কলেজের দিকে অটো রিকশা করে একা যেতে যেতে সুবেশা ভদ্রমহিলা দীপ্তিদেবী ভাবছেন আনমনা হয়ে, আর, অটোরিক্শাচালক ভ্যাবলা নিজের ধোন ঠাটিয়ে, রিয়ার-মিরর দিয়ে, গাড়ী চালাতে চালাতে দীপ্তি-মাগীটাকে মাঝেমাঝে আড়চোখে মাপছে। উফ্ কি গরম বৌদি। শালীটাকে বিছানাতে ফেলে শাড়ী, সায়া গুটিয়ে তুলে ওর গুদের মধ্যে ভ্যাবলা তার কালো কুচকুচে ধোনখানা গাদাচ্ছে, কল্পনা করতে করতে গাড়ী চালাচ্ছে, সামনে একটা সাইকেল রিক্শা এসে পড়াতে, আচমকা, একটা সাংঘাতিক ব্রেক চাপলো ভ্যাবলা-অটো-ড্রাইভার, অমনি সামনের দিকে হুমড়ি খেয়ে পড়লো দীপ্তিদেবী ভ্যাবলা র ঘেমো টি-শার্টে ঢাকা চওড়া পিঠের উপর ।
“ওফফ্, কি গো, দেখে চালাতে পারো না?”– দীপ্তিদেবী ঝাঁঝিয়ে উঠল অটোরিক্শাচালক ভ্যাবলা-র উপর। উফ্ নরম নরম এক জোড়া ডবকা ম্যানা বৌদিটার, ভ্যাবলা র পিঠে ঘষা খেতেই, ভ্যাবলা র শরীরে কামলালসার তরঙ্গ উথলে উঠলো । আড়চোখে পিছনে রিয়ার-মিরর-এ দেখলো, বৌদি-টা শাড়ী র আঁচল ঠিক করছে, বুকের সামনে, অমনি লাল রঙের স্লিভলেস ব্লাউজ আর ব্রা-তে আটকে থাকা ডবকা ডবকা ম্যানাযুগল যেন মেলে ধরে উঠলো নিজেদের, যেন, বলছে,
ওরে ভ্যাবলা ,
তুই শালা এতো ক্যাবলা,
এবার হয়ে যা ছ্যাবলা,
টিপে টিপে করে দে আমাদের ট্যাবলা।
ভ্যাবলা হারামজাদা বারমুডা কাটিং হাফপ্যান্ট ও টি -শার্ট পরেছিল। এই রকম নরম একজোড়া গোলাকার বস্তুর পরশে , ভ্যাবলা-র পিঠ থেকে সিগন্যাল চলে গেলো ভ্যাবলা-র বারমুডা প্যান্ট-এর ভেতরে জ্যাঙ্গিয়া-বিহীন কালো কুচকুচে ধোনটাতে। উফ্ কি ঠাটিয়ে উঠেছে ভ্যাবলাচন্দ্র-এর ধোন। কোনো রকমে বৌদিকে কলেজের মেইন গেটে বৌদি দীপ্তিদেবী-কে নিয়ে ভীড়ের মধ্যে অটো সাইড করে এক পাশে পার্কিং করলো। নিজে নেমে দাঁড়ালো এক সাইডে। দীপ্তিদেবী অতশত খেয়াল করে নি।
ভাড়া মিটিয়ে যেই কলেজের মেইন গেট-এর দিকে দীপ্তিদেবী অটো থেকে নেমে যাবে, অমনি, টের পেলো, যে , ওনার পাছাতে কি যেন শক্ত-মতো ঠেকলো। পিছন ফিরে দেখতেই– ইসস্, কি অসভ্য অটো-ড্রাইভার, হাফপ্যান্টের সামনেটা উঁচু হয়ে আছে, অসভ্যটা বোধহয় হাফপ্যান্টের ভিতরে জ্যাঙ্গিয়া পরে নি। কি মোটা জিনিষটা অটো-ড্রাইভার ছোকরাটার।
যাই হোক, ভীড় ঠেলে দীপ্তিদেবী এগোচ্ছেন, কলেজের ভেতরে মেইন গেট অতিক্রম করে, অডিটোরিয়াম-এর উদ্দেশ্যে । অকস্মাৎ, মিস্টার মদনচন্দ্র দাস, সাথে আরেকজন বয়স্ক ভদ্রলোক।
“ও মা, এসে গেছেন, দেখছি মিস্টার দাস”– ঢলানি হাসি দিয়ে বলে উঠলেন দীপ্তিদেবী । উফ্ মদনবাবু পুরা ফিউজড্ হয়ে গেলেন, সুন্দরী লদকা মধ্যবয়স্কা বিবাহিতা ভদ্রমহিলা শ্রীমতী দীপ্তিদেবী-কে দেখে। পাশেই দাঁড়িয়ে মদনবাবু-র ঘনিষ্ঠ বন্ধু মিস্টার রসময় গুপ্ত মহাশয়।
“আলাপ করিয়ে দেই, আপনার সাথে ম্যাডাম”– মদনবাবু দীপ্তিদেবী কে বলতেই– “ও মা, এনাকে তো চিনি, গত বছর উনিও তো একদিন আপনার সঙ্গে আমার বাড়ী-তে এসেছিলেন,(মনে মনে বললেন, আপনার মতো ইনিও তো ব্যাপক চোদনবাজ মাগীখোর)- আরে ইনি তো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া র চিফ্ ম্যানেজিং (মনে মনে বললেন- চিফ্ চোদনবাজ)। ”
নমস্কার নমস্কার,
(আজ আমাদের অন্ডকোষ করবো পরিস্কার, তোমাকে তোমার বাসাতে চুদে চুদে চুদে– মনে মনে বলে উঠলো– দু দুটো ল্যাওড়া– মদনের ল্যাওড়া আর, রসময়-এর ল্যাওড়া)
আর একটু হালকা কথাবার্তা, কুশল বিনিময় । একটু তফাতে, গেরুয়া-কাম- লাল রঙের মেহেন্দী করা দাঁড়ি-ওয়ালা দুই বয়স্ক ভদ্রলোক, দেখে তো মোসলমান মনে হচ্ছে, কি অসভ্য-এর মতোন দীপ্তিদেবী র রসালো গতরটা মাপছে– দীপ্তিদেবী ওদিক তাকাতেই, কামুক হাসি বয়স্ক দুই মোসলমান ভদ্রলোকের, দীপ্তিদেবী র উদ্দেশ্যে।
“আলাপ করিয়ে দেই, এনারা আমার বাকী দুই বন্ধু, জনাব হায়দার সাহেব, আর, জনাব রহমত সাহেব, এনারা এই কলেজের ফান্ডে প্রচুর অর্থ-সাহায্য করেছেন, এনাদের এক্সপোর্ট-ইমপোর্ট-এর ব্যবসা আছে। খুবই সজ্জন ব্যক্তি ওনারা।”– মদনবাবু আলাপ করিয়ে দিতে গদগদ হয়ে “আদাব ম্যাডাম “– মনে মনে বলছেন জনাব হায়দার ও জনাব রহমত–
“আদাব ম্যাডাম,
আমাদের কাটা-বাঁড়া দিয়ে আপনার গুদ করবো জ্যাম ”
ওফফ বিবাহিতা হিন্দুমাগী, দু দুটো সুলেমানী ছুন্নত করা পুরুষাঙ্গ রহমত সাহেব এবং হায়দার সাহেবের ঘেমো-গন্ধ-ওয়ালা আধা-ময়লা জ্যাঙ্গিয়া-র মধ্যে যেন মোচড় দিয়ে উঠলো।
দীপ্তি রাণী বুঝে নিলেন, মদনবাবু এই তিনবন্ধুকে নিয়ে আমার একা, এবং, ফাঁকা বাড়ীতে আজ রাত কাটাবেন। কি যে হবে আজ রাতে কে জানে, তার ওপর, মদন দাস মহাশয়-কে তো বলে দিয়েছি, রাতে আসবার সময় যেন একটা “বড় বোতল” থাকে।
মদ, আর, হিন্দু মাগী, ঐ মোসলমান লোকদুটো, আর, ঐ চীফ্-চোদনবাজ, মাগী -খোর রসময় গুপ্ত কে নিয়ে এই হারামী-চোদা মদনা আজ তো আমাকে খুবলে খুবলে খাবে– এই সব ভাবতে ভাবতে দীপ্তিদেবী অডিটোরিয়ামে গিয়ে বসলেন।
পরিস্থিতি আজ রাতে দীপ্তিদেবী-র বাড়ীতে বেশ জমে উঠবে, মনে হচ্ছে। এক জোড়া ডবকা চুঁচি, এক পিস্ গুদ একদিকে, অন্যদিকে চার চারটে ল্যাওড়া+বিচি। এই চারটে যন্ত্রের বয়স ৫৮ থেকে ৬৫। উফফফ্
ফাংশন জমে উঠছে ক্রমশঃ।
অন্ধকার অডিটোরিয়ামে দীপ্তিদেবী বসে আছেন ভি-আই-পি সিট্-এ পুত্র-কাম-কলেজ ইউনিয়ন-এর পান্ডা শ্রীমান রাজু-র কল্যাণে। সঙ্গীত শিল্পী-রা গাইছেন, বিভিন্ন জনপ্রিয় গান, লতা , আশা, মহম্মদ রফি, কিশোরকুমার, মুকেশ, , রাহুলদেব বর্মণ, আবার, হেমন্ত, মান্না, সন্ধ্যা, আরতি। দারুণ অর্কেষ্ট্রা। ওদিকে চার চারটে মোটা আর লম্বা ল্যাওড়াগুলোতে অর্কেস্ট্রা বেজে উঠেছে– মদন, রসময়, রহমত, এবং , হায়দার।
অন্ধকার-আচ্ছন্ন অডিটোরিয়ামে দীপ্তিদেবী-র বাম দিকে রসময়, তার বাম দিকে হায়দার সাহেব, আর, দীপ্তিদেবী-র ঠিক ডান পাশে র সিটে মদনবাবু, আর ওনার ডানদিকে, রহমত সাহেব। ঝিং চ্যাক, ঝিং চ্যাক বাজনা বাজছে। উফফ্, মদন বাবু ও রসময় বাবু-র উসখুশানি এবং দুই মোসলমান ভদ্রলোক রহমত সাহেব ও হায়দার সাহেবের অস্থিরপনা,কারণ, দীপ্তিদেবী কে ঠিক পাশেই পাচ্ছেন না রহমত ও হায়দার সাহেব।
অন্ধকারাচ্ছন্ন অডিটোরিয়ামে বিচিত্রা- অনুষ্ঠান চলছে। হঠাৎ মদনবাবু-র বামহাতে -র তালু-টা ওনার বাম পাশের সিটে বসে থাকা দীপ্তিদেবী-র ডান উরুতে আলতো করে এসে পড়ল
অমনি দীপ্তিদেবী একটু নড়েচড়ে বসলেন। কেউ টের পেলেন না, সবাই অনুষ্ঠানে গানবাজনাতে নিমগ্ন। আস্তে করে দীপ্তিদেবী ওনার ডান উরুর উপর থেকে মদনবাবু-র বামহাতটি সরিয়ে দিয়ে, ওনার ডান পা খানা ওনার বাম পায়ের উপর তুলে কাঁচি মেরে বসলেন। মদনবাবু উসখুশ করছেন। অনুষ্ঠানে আসবার আগে রসময় গুপ্ত মহাশয়ের সাথে, মণিপুরী গাঁজার মশলা প্যাক করা দুটো সিগারেট সাবাড় করে এসেছেন, মদনবাবু-র মস্তিষ্কে তখন মণিপুরের রাজধানী ইম্ফলের গঞ্জিকা চেপে বসেছে। পায়জামার নীচে সচারচর জ্যাঙ্গিয়া পরেন না, আজ কিন্তু পরেছেন মদনবাবু ওনার পায়জামার নীচে জ্যাঙ্গিয়া । ওর ভেতরে “শশা”-টা বেঁকে বিশ্রীভাবে ফুলিয়ে তুলেছে সাদা পাঞ্জাবীটার নীচের অংশ, আড়চোখে ডানদিকে নীচের দিকে তাকিয়ে ব্যাপারটা মেপে নিলেন দীপ্তিদেবী । উফ্ মিস্টার দাসের “নটি”-টা কেমন যেন মনে হচ্ছে, জেগে উঠছে। আবার মদনবাবু-র বামহাতটি চলে এলো দীপ্তিদেবী র ডানদিকের উরুর পাশটাতে। “কি হচ্ছে কি? ইসস্ ঠিক করে বসুন”–ডানদিকে মদনবাবু-র দিকে কিঞ্চিত ঝুঁকে দীপ্তিদেবী মদনবাবু -কে ফিসফিস করে ধমকে দিলেন।
এতোক্ষণ ‘লক্ষ্মীছেলে”-র মতোন দীপ্তিদেবী-র বাম পাশের সিটে বসে রসময় গুপ্ত মহাশয় নিবিষ্ট মনে গানবাজনা উপভোগ করছিলেন। হঠাৎ যেন রসময় গুপ্ত মহাশয়ের মাথাটা ঝিম মেরে উঠলো, সেই ইম্ফলের গাঁজা-র অ্যাকশন। তার সাথে ফরাসী পারফিউম-এর আবেশকারী সুবাস মিসেস দীপ্তিদেবী-র কোমল অঙ্গ থেকে আসছে । রসময়-এর-ও ধোনখানা অসভ্যের মতোন শক্ত হয়ে উঠেছে জ্যাঙ্গিয়া-র ভেতরে। নীল রঙের ডেনিম জিন্সের প্যান্ট ও সাদা টি শার্ট গেঞ্জী পরা রসময় গুপ্ত অকস্মাৎ ওনার ডান হাত-এর তালু-টা সোজা ডানদিকে বসে থাকা দীপ্তিদেবী-র বাম উরুতে ঘষা দিতে আরম্ভ করল। “উফফফ্”-করে একটা অস্ফুট আওয়াজ বের হোলো দীপ্তিদেবী র মুখ থেকে খুব নীচু-স্বরে। থাই-এর মাঝখান থেকে শাড়ী ও পেটিকোট-এর উপর দিয়ে ক্রমশঃ রসময় বাবু-র ডানহাতের তালুখানা উপরের দিকে উঠতে লাগলো। এ কি ভদ্রলোক তো দেখছি আমার গুদের উপর হাত বোলাতে চাইছেন। এই ভেবে দীপ্তিদেবী একটু ঝুঁকে রসময়-এর কানের কাছে মুখ নিয়ে ফিসফিস করে বললেন-“মিস্টার গুপ্ত, কি করছেন কি? ইসসস্, হাতটা সরান না”।
মদনবাবু ঐ দৃশ্য দেখেই আর সামলাতে পারলেন না নিজেকে, সোজা দীপ্তিদেবী র ডান হাতটা খুব সাবধানে খপাত করে ধরে, নিজের ঠাটানো ধোনটা-র উপরে ধরিয়ে দিলেন ।
“ইসসসসসসসস্ – কি হচ্ছে কি, ” আবার ফিসফিস করে দীপ্তিদেবী রসময় গুপ্ত কে বকুনি দিয়ে ওনার হাতটা রসময় গুপ্ত মহাশয়ের ধোনের ওপর থেকে সরিয়ে নিলেন।
রহমত সাহেব ও হায়দার সাহেব ঠিক আন্দাজ করতে পারলেন, যে, এই মদনবাবু আর রসময়বাবু, দীপ্তি ম্যাডাম এর সাথে কিছু একটা করছেন। ওনাদের ছুন্নত করা পুরুষাঙ্গ দুখানা নড়াচড়া করতে আরম্ভ করলো। হারামী মাঙখেচানী মদনবাবু আর রসময়বাবু শালা দুজনে ম্যাডাম এর থাই এ হাত বুলোচ্ছে। আমরা কেন বাদ যাই? রহমত সাহেব কায়দা করে মদনবাবু-কে কানে কানে কি যেন বললেন খুব নীচু স্বরে, দীপ্তিদেবী খেয়াল করেন নি।
অমনি, মদনবাবুর সাথে জায়গা বদলাবদলি করে ফেললেন রহমত সাহেব। এইবার, রহমত সাহেব দীপ্তিদেবী র ঠিক ডান পাশের সিট-এ চলে এলেন, এতোক্ষণ যেখানে মদনবাবু বসেছিলেন। দীপ্তিদেবী আন্দাজ করলেন, এই মোসলমান পুরুষলোকটার ধান্দা সুবিধের নয়। উসখুশ করছেন যেন এই মোসলমান পুরুষ লোকটা । হঠাৎ, দীপ্তিদেবী র পেছন দিয়ে নিজের বামহাতটা চালিয়ে দিয়ে, দীপ্তিদেবী-র সিফনের পাতলা শাড়ী-র আঁচলের ভেতরে রহমত সাহেব ওনার বাম হাতখানা , দীপ্তিদেবী র বাম দুধুর সাইডটাতে খুব আস্তে আস্তে বোলাতে শুরু করে দিলেন। আর, রহমত সাহেব ওনার ডান হাতটা সোজা শাড়ী ও পেটিকোট এর উপর দিয়ে দীপ্তিদেবী র ডান-থাই-এ খুব মোলায়েম করে বোলাতে লাগলেন।
দীপ্তিদেবী ভীষণ অস্বস্তিতে পড়লেন। মুখে কিছু বলতেও পারছেন না, এক হলঘর ভর্তি দর্শকদের মধ্যে থেকে। যত-ই উনি রহমত সাহেবের ডান হাতটা ওনার ডান থাই থেকে সরানোর চেষ্টা করছেন, তত-ই যেন রহমতের ডান হাতখানা দীপ্তিদেবী র শাড়ী+পেটিকোটের উপর দিয়ে দীপ্তিদেবী র ডান থাইটা কচলাতে লাগলো, এবার যেন একটু উপরে উঠে আসছে, ইসসসসসস্, লোকটা তো আমার গুদ হাতানোর ধান্দা করছে। “আমি একটু ওয়াশরুমে যাবো রহমত সাহেব “–“একটু যেতে দিন”– দীপ্তিদেবী রহমতের সামনে দিয়ে উঠে বার হতে চেষ্টা করলেন। রহমত সাহেব এর সামনে দীপ্তিদেবী র লদকা পাছা।
ঘষে ঘষে সাইড ধরে এগোচ্ছেন, হঠাৎ, পায়ে পা জড়িয়ে গিয়ে, একরকম ধপাস করে, পরবর্তী সিট-এ বসা মদনবাবু র কোলের উপরে বসে পড়লেন দীপ্তিদেবী । উফফ্ একটা গরম কি একটা শক্ত মতোন ঠেকল শাড়ী ,পেটিকোট আর প্যান্টি ভেদ করে দীপ্তিদেবী র লদকা পাছার খাঁজে। “এক্সট্রিমলী সরি মিস্টার দাস” -বলে কোনো রকমে স্যাসরাতে স্যাসরাতে দীপ্তিদেবী অন্ধকার-আচ্ছন্ন অডিটোরিয়াম থেকে বহু লোকের হাতের ঘষা পাছাতে খেয়ে বাথরুমে চললেন দীপ্তিদেবী । হায়দার সাহেব গান শোনা থেকে মনটা সোজা সরিয়ে চলমান দীপ্তিদেবী র দিকে ডাইভার্ট করে নিজের সিট্ থেকে উঠে বেশ কিছুটা দূরত্ব বজায় রেখে দীপ্তিদেবী র পিছু নিলেন অডিটোরিয়ামের বাথরুমের দিকে।
“ঝিং চ্যাক- ঝিং চ্যাক- ঝিং চ্যাক ,
তোর পিছু আমি আসছি, খানকী-মাগী এই দ্যাখ” —– —– হায়দার সাহেবের সুলেমানী পুরুষাঙ্গ টা যেন জ্যাঙ্গিয়া র ভেতরে গেয়ে উঠলো।
লেডিস বাথরুম, জেন্টস বাথরুম।
আঁধারে আলোতে কোনো রকমে দীপ্তিদেবী এসে লেডিস বাথরুমে ঢুকে পড়লেন দীপ্তিদেবী । ইসসসসসস্ কি অসভ্য এই মদনবাবু আর ওনার তিন বন্ধু । আজ রাতে যে কি হবে? লাল রঙের প্যান্টি নামিয়ে শাড়ী ও পেটিকোট অনেকটা গুটিয়ে তুলে দীপ্তিদেবী হিসু করতে কমোডে বসলেন। আর ঠিক পাশেই জেনটস্ বাথরুম। ওখানে ঢুকে সুলেমানি ল্যাওড়া বার করে ছড়ছড়ছড় করে মুতছেন হায়দার সাহেব। ছুন্নত করা ধোনখানা শেষবারের মতো ঝাঁকাতে ঝাঁকাতে শেষ বিন্দু পেচ্ছাপ বার করে, ল্যাওড়াখানা জ্যাঙ্গিয়া-র ভেতর ঢুকিয়ে, পোশাক ঠিক করে, হায়দার সাহেব একটু দূরে অপেক্ষা করতে লাগলেন, কখন, লেডিস টয়লেট থেকে দীপ্তিদেবী বার হন হিসি করে।
অবশেষে কাপড়চোপড় ঠিক-ঠাক করে দীপ্তিদেবী লেডিস্ টয়লেট থেকে বের হয়ে এসে একটু এগোতেই একেবারে মুখোমুখি দেখা হায়দার সাহেবের সাথে। “ও মা, আপনি এখানে কি করছেন?” – ছেনালী মার্কা একটা হাসি দিয়ে দীপ্তিদেবী হায়দার সাহেব-কে প্রশ্ন করাতেই, লালচে মেহেন্দী করা দাঁড়ি-তে হাত বুলোতে বুলোতে হায়দার সাহেব দাঁত কেলিয়ে হেসে-” আমিও সু সু করতে এসেছিলাম, যেমন আপনি এসেছেন।”— “ইসসসস্ কি অসভ্য আপনি, চলুন, অডিটোরিয়ামে চলুন”– দীপ্তিদেবী বলে এগোলেন, পিছন পিছন হায়দার সাহেব। “আপনারা কিন্তু ভীষণ ‘নটি’, সত্যিই “– দীপ্তিদেবী পিছন ফিরে হায়দারসাহেবকে বললেন।
আবার অডিটোরিয়ামে এসে অনুষ্ঠান দেখা, গান বাজনা শোনা। মদনবাবু, রসময়বাবু, হায়দার সাহেব, এবং রহমত সাহেব চারজনে যেন দীপ্তিদেবী কে অডিটোরিয়ামেই চেটে চুষে খাবেন। এটা না বোঝার কথা নয় দীপ্তিদেবী-র। বেশ কয়েকবার, থাইযুগলে, পিঠে , পাছাতে এনারা পালা করে অন্ধকারাচ্ছন্ন অডিটোরিয়ামে দীপ্তিদেবী-র নরম শরীরখানা শাড়ী, ব্লাউজ ও পেটিকোটের উপর দিয়ে হাতিয়ে চলেছেন।
যৌনসুখ থেকে দীর্ঘদিন ধরে বঞ্চিতা দীপ্তিদেবী আজ চার চারটে পুরুষ মানুষের হাতে কচলানি, চটকানি, খাবলাখাবলি ওনার নিজের বাড়ীতে সারা রাত সহ্য করবেন, দীপ্তিদেবী কে নিয়ে চারজন ভদ্রলোক, অনুষ্ঠান শেষে, রাত সাড়ে নয়-টা নাগাদ বিশেষভাবে আয়োজিত নৈশ-ভোজে এলেন।
আধা ঘন্টার মধ্যে নৈশ ভোজ সমাপন হোলো। হায়দার সাহেবের একটা বড় টয়েটো ইনোভা গাড়ী মজুত আছে । পেছনে ব্যাগে বড় বোতল ৭৫০ মিলিলিটার-এর ব্ল্যাক ডগ ( কালো কুত্তা) হুইস্কি – আর, সিগারেট, কন্ডোমের প্যাকেট, ইসসসসসস্, সব শালা লম্পট কামুক পুরুষ মদনবাবু যোগাড় করে রেখেছেন ।
পেছনের সিটে মদনবাবু একপাশে, আর, অন্য পাশে রসময় বাবু । সামনের সিটে হায়দার সাহেব নিজেই টয়োটা ইনোভা গাড়ী-র মালিক কাম ড্রাইভার, পাশে, ওনার, রহমত সাহেব । রাত দশটা বাজতে কিছু সময় বাকী । গাড়ী চলেছে রতনমোহন কলেজের বার্ষিক পুনর্মিলন অনুষ্ঠান শেষে দীপ্তিদেবী-র বাড়ীর দিকে।
এরপর কি হোলো জানতে চোখ রাখুন পরের পর্বে ।
ক্রমশঃ