“এক নবীনা তরুণীর মনে জননীর অবৈধ যৌনতার দৃশ্য ওকে কিভাবে অজাচার যৌনতার পথে ভাসিয়ে নিয়ে যায়..তারই এক বাস্তবিক রসঘন পারিবারিক কাহিনীর অনুলিখন-রতিনাথ রায়..৷
নতুন চরিত্র:-
১)অভ্রদীপ গোস্বামী-৩০,মানসীর কলেজের বাংলার প্রফেসর ৷ মি.হ্যান্ডসাম নামে ছাত্রীদের ক্রাশ ৷
২)জিনিয়া দত্ত-২৮,মানসীর কলেজের প্রফেসর ৷ উচ্চতা-৪’১০”,শ্যামলা চেহারা,মোটা শরীর,
সাত্যকি হাজরা এবং সুতপা, মলি, শিখা,পুরবীরা ৷
**গত পর্বে কি ঘটেছিল:- ব্রজেন জ্যেঠুর বাড়িতে স্থানান্তরিত হবার পর মা-মেয়ে আলাদা আলাদা ভাবে হঠাৎ পাওয়া শরীরীসুখের অভাবজনিত কারণে মন মরা হয়ে থাকে ..তারপর কি ..১ম পর্বের পর..
পর্ব:-২,
“রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ‘ কচ ও দেবযানী’ র ‘ বিদায় অভিশাপ’ এ দেবযানীর ভাষায় তাদের প্রথম দর্শনের কথা এভাবে বলেছেন –
দেবযানী-
যেদিন প্রথম তুমি আসিলে হেথায়
কিশোর ব্রাহ্মণ, তরুণ অরুণপ্রায়
গৌরবর্ণ তনুখানি স্নিগ্ধ দীপ্তিঢালা,
চন্দনে চর্চিত ভাল, কণ্ঠে পুষ্পমালা,
পরিহিত পট্টবাস, অধরে নয়নে
প্রসন্ন সরল হাসি, হোথা পুষ্পবনে
দাঁড়ালে আসিয়া—
কচ-
তুমি সদ্য স্নান করি
দীর্ঘ আর্দ্র কেশজালে, নবশুক্লাম্বরী
জ্যোতিস্নাত মূর্তিমতী উষা, হাতে সাজি
একাকী তুলিতেছিলে নব পুষ্পরাজি
পূজার লাগিয়া । কহিনু করি বিনতি,
‘তোমারে সাজে না শ্রম, দেহো অনুমতি,
ফুল তুলে দিব দেবী।’
শুরু হলো কচ এর মৃত সঞ্জীবনীর লাভের দীক্ষা। কিন্তু সমস্যা হচ্ছে অসুরেরা ইন্দ্রপুরবাসী কচ এর আগমন ভালোভাবে নেয় নি। তাদের ধারনা ছিলো কচ কে দেবতারা পাঠিয়েছে ছলে বলে কৌশলে মৃতসঞ্জীবনীর গুপ্তবিদ্যা জানার জন্য। একদিন শুক্রাচার্যের গবাদিপশু গুলোকে মাঠে চরাতে নিয়ে গেলে অসুরেরা কচ কে মেরে ফেললো ও তার দেহ টুকরো টুকরো করে কুকুরকে খাইয়ে নিঃশ্চিন্ত হল। ওদিকে গবাদি পশুগুলো একা একা কচ কে ছাড়াই ফিরে এলে দেবযানীর হৃদয় অমঙ্গল আশংকায় কেঁপে উঠলো। সন্ধ্যারতী সমাপনের পর সে তার বাবা কে তার অমঙ্গল আশংকার কথা জানালো এবং সাথে এও জানালো কচ কে ছাড়া তার এ জীবনের কোন অর্থ নেই। একমাত্র কন্যার দুঃখে বিচলিত শুক্রাচার্য মৃতসঞ্জীবনী বিদ্যার প্রয়োগ করে কচ কে জীবিত করে তুললেন। কচ আরেকবার জীবন পেয়ে কৃতজ্ঞচিত্তে গুরুসেবা করতে লাগলো।
কিছুদিন পর দেবযানী কচকে দেবপূজার জন্য ফুল আনতে বললেন। ফুল আনতে গিয়ে কচ পুনরায় দৈত্যদের হাতে পড়লেন। এবার তাকে টুকরো টুকরো করে ঘৃতে ভাজা হল। তারা বিচার করল অন্য কেউ এ মাংস ভক্ষণ করলে তার নিস্তার নেই। কারণ শুক্রের মন্ত্রে কচ বাঁচবে কিন্তু ভক্ষকের প্রাণটি যাবে। শেষ পর্যন্ত সে মাংস সুরাসহ শুক্রাচার্যকেই খাইয়ে দেওয়া হলো।
এদিকে দেবযানী পুনরায় পিতার কাছে কচের পুষ্প আনতে গিয়ে নিখোঁজ হওয়ার কথা জানালেন। তিনি আশঙ্কা করলেন দৈত্যরা পুনরায় কচকে হত্যা করেছে। শুক্রাচার্য কন্যাকে বোঝালেন মৃত জনের জন্য বিলাপ কোর না। ব্রহ্মা, ইন্দ্র, চন্দ্র, সূর্য-এদের মৃত্যু হলে তারাও আর বাঁচবে না। দেবযানী বৃথাই মৃত কচের জন্য ক্রন্দন করছেন। কিন্তু দেবযানী কচকে না দেখতে পেলে মৃত্যুবরণ করবেন জানালেন। কন্যার কথায় শুক্র চিন্তিত হলেন। ধ্যানে বসে দেখলেন কচ তারই উদরে। তিনি কচকে কি ভাবে তার উদরে গেলেন জানতে চাইলেন। কচ সকল কথা জানালেন। শুক্র চিন্তিত হলেন। কারণ কচকে বাঁচালে তিনি মৃত্যুবরণ করবেন। আবার কচকে না বাঁচালে তার দ্বারা ব্রাহ্মণ হত্যা হয়।
শেষে শুক্র কচকে বললেন –বৃহস্পতি পুত্র, তুমি সিদ্ধিলাভ করেছ, দেবযানী তোমাকে স্নেহ করে। যদি তুমি কচরূপী ইন্দ্র না হও তবে আমার সঞ্জীবনী বিদ্যা লাভ কর। বৎস, তুমি পুত্ররূপে আমার উদর থেকে নিষ্ক্রান্ত হয়ে আমাকে বাঁচিয়ে দিও, গুরুর নিকট বিদ্যা লাভ করে তোমার যেন ধর্মবুদ্ধি হয়। তিনি কচকে সঞ্জীবনী মন্ত্র শিক্ষা দিলেন। কারণ কচ বাঁচলে তার মৃত্যু হবে। কচ পরে সেই মন্ত্রবলে গুরুকে বাঁচাবেন। এভাবে শুক্রের গর্ভে বসে কচ মন্ত্র অধ্যয়ন করলেন। শেষে শুক্র নিজের উদর চিরে শিষ্যকে মন্ত্রের বলে বাঁচালেন এবং নিজ়ে মৃত্যুবরণ করলেন। পরে কচ মন্ত্রের সাহায্যে গুরুকে প্রাণদান করলেন।
প্রাণ পেয়ে শুক্র সুরার উপর রেগে গিয়ে শাপ দিলেন –ব্রাহ্মণ হয়ে যে সুরা পান বা সুরার ঘ্রাণ নেবে সে অধার্মিক ও ব্রহ্মঘাতী হবে। তার ব্রহ্মতেজ নষ্ট হবে। ইহলোকে সে অপূজিত হবেন এবং মরলে নরকে যাবেন। পরে শুক্র দৈত্যদের ডেকে বললেন তার শিষ্যকে কেউ হিংসা করবে না- এ বাক্য না শুনলে তার অশেষ দুঃখ আছে।
কচকে তিনি আশীর্বাদ করলেন যাতে নির্ভয়ে যেখানে খুশি বিচরণ করতে পারেন। এভাবে শুক্রের কাছে কচ সকল বিদ্যা অধ্যয়ন করলেন। শেষে দেবযানীর কাছে এসে প্রার্থনা করলেন নিজের দেশে যাওয়ার অনুমতি দিতে। দেবযানী বিষণ্ণ হলেন। কচকে ডেকে তাকে বিবাহ করতে অনুরোধ করলেন। কচ একথায় বিস্মিত হলেন। কারণ গুরুকন্যা তার কাছে ভগিনীর সমান। দেবযানী বললেন – তোমাকে আমার ভাল লেগেছে। তাছাড়া আমার জন্যই তুমি বার বার মৃত্যুর হাত থেকে ফিরে এসেছো। এখন আমায় এভাবে ফিরিয়ে দেওয়া উচিত নয়। কচ চিন্তিত হলেন। তিনি দেবযানীকে বোঝাতে চাইলেন।
বললেন –দেবযানী, প্রসন্ন হও, তুমি আমার কাছে গুরুরও অধিক। তোমার যেখানে উৎপত্তি, শুক্রাচার্যের সেই দেহের মধ্যে আমিও বাস করেছি। ধর্মত তুমি আমার ভগিনী। অতএব আর ওরূপ কথা বলো না। তোমাদের গৃহে আমি সুখে বাস করেছি, এখন যাবার অনুমতি দাও, আশীর্বাদ করো, সাবধানে আমার গুরুদেবের সেবা করো।
কচ এর কাছ থেকে প্রত্যাখাত হয়ে ক্রোধান্বিত দেযযানী কচকে অভিশাপ দেয় “কচ, আমার নিষ্পাপ ভালোবাসাকে তুমি যেভাবে অপমান করলে আমি অভিশাপ দিচ্ছি তুমি কখনো এই মৃতসঞ্জীবনী বিদ্যা ব্যবহার করে কাউকে জীবন দান করতে পারবে না….”
জীবনের সুখগুলি ফুলের মতন
ছিন্ন করে নিয়ে, মালা করেছ গ্রন্থন
একখানি সূত্র দিয়ে। যাবার বেলায়
সে মালা নিলে না গলে, পরম হেলায়
সেই সূক্ষ্ম সূত্রখানি দুই ভাগ করে
ছিঁড়ে দিয়ে গেলে। লুটাইল ধূলি-’পরে
এ প্রাণের সমস্ত মহিমা। তোমা-’পরে
এই মোর অভিশাপ— যে বিদ্যার তরে
মোরে কর অবহেলা, সে বিদ্যা তোমার
সম্পূর্ণ হবে না বশ— তুমি শুধু তার
ভারবাহী হয়ে রবে, করিবে না ভোগ;
শিখাইবে, পারিবে না করিতে প্রয়োগ।
এই অভিশাপ শুনে কচও রাগান্বিত হয় এবং বলে ওঠে “তোমার এই আচরণ অন্যায় দেবযানী , আমিও বলছি কোন ব্রাহ্মন পুত্র কখনো তোমায় বিয়ে করবে না, আর আমি হয়তো এই বিদ্যা ব্যবহার করে কাউকে জীবিত করতে পারবো না কিন্তু আমি আমার ছাত্রদের এটা শেখাতে পারবো যারা এটা প্রয়োগ করবে।”
আমি বর দিনু, দেবী, তুমি সুখী হবে।
ভুলে যাবে সর্বগ্লানি বিপুল গৌরবে।
যাই হোক কচ দেবযানীর ভালোবাসা উপেক্ষা করে চলে গিয়েছিলো ইন্দ্রপুরীতে তার কর্তব্য পালনে।
কচকে দেখে দেবতারা আনন্দিত হলেন। তার কাছ থেকে দেবযানীর সকল কথা শুনলেন। নিশঙ্ক হয়ে দেবতারা আবার যুদ্ধে উপনীত হলেন। দেব-দানবের সে যুদ্ধের বর্ণনা ছিলো অবর্ণনীয় ।”
প্রায় ঘন্টাদেড়েক A.G স্যারের বিশ্লেষণ শুনে মানসীর শরীর কাটা দিয়ে উঠলো ৷ নিজেকে দেবযানীর জায়গায় রেখে অনুভব করতে চাইলো নারীমনের প্রেম,প্রতিহিংসা,বেদনার ইতিকথা ৷ ওরমতোই চুপ হয়ে আছে ‘কচ’এর ভুমিকায় অভিনয় করতে আসা সিনিয়র পড়ুয়া সাত্যকি হাজরা এবং সুতপা, মলি, শিখা,পুরবীরাও ৷ ওরা করবে দেবযানীর সখীদের রোল ৷
সবাইকে অমন চুপ থাকতে দেখে শিখা’র ভাষায় মি.হ্যান্ডসাম অভ্রদীপ গোস্বামী তার দরজা গম্ভীর গলায় বলে উঠলেন- কি ব্যাপার ? তোমরা সবাই চুপ করে কেন ?
‘কচ’ সাত্যকি বলে উঠলো- স্যার,এবার কিন্তু কঠিন নাটক ধরেছেন ৷ এখানে ‘কচে’র থেকে কিন্তু ‘দেবযানী’র রোল বেশী এবং প্রচুর ডায়লগ আছে ৷
অভ্রদীপ হেসে বলেন- হুম,তা তো আছেই ৷ তারপর মানসীর দিকে তাকিয়ে বলেন- মানসী তুমি কি ভাবছো বলো ?
মানসী একটা ঢোক গিলে বলে- এইসব তো আমি আগে কখনো করিনি ৷ তাই বুঝতে পারছিনা পারবো কিনা ৷ সাত্যকিরদার কথা শুনেতো আরো ভয় করছে ৷
অভ্রদীপ হেসে বলেন- আরে জলে নামার আগে অতো ভয় পেলে চলে ৷ সাঁতার জানলে যেমন জলের ভয় কেটে যায় ৷ এটাও তাই ৷ আমি সবাইকে ‘বিদায়-অভিশাপ’এর জেরক্স কপি দিয়ে দেব ৷ প্রথমে পড়ে নিজেদের পার্টের অংশগুলো মুখস্থ করে নাও ৷
অভ্রদীপ’এর কথার মাঝে সাত্যকি বলে ওঠে- মুখস্থ বিদ্যা দিয়ে কি কাজ হবে স্যার..
অভ্রদীপ তার কথার মাঝে সাত্যকির কথা বলায় বিরক্ত হয়ে বলেন-আঃ সাত্য,তুই কি ভয় পাচ্ছিস নাকি ? তাহলে বল ‘কচ’অন্য কাউকে ঠিক করি ৷
সাত্যকি বলে- না,স্যার..ভয় পাচ্ছি না..তবে মানসী আগে কখনও নাটক করেনি..ওকি পারবে..৷
অভ্রদীপ সাত্যকিকে ধমকে বলে ওঠেন- আঃ সাত্য,দুবছর আগেও তুইও নতুন ছিলিস ৷ তুই তখন পারলি কি করে ? তেমন আমার স্থির বিশ্বাস মানসীও পারবে ৷ তারপর মানসীর দিকে তাকিয়ে জিজ্ঞাসা করেন-কি মানসী পারবে না ?
“শিখা ওকে কিছু না বলেই নাটকের জন্য ওর নামটা অভ্রদীপ স্যার’কে জানায় ৷ গতকাল কলেজের করিডরে স্যার যখন ওকে ডেকে আজকের মিটিংএ মানসীকে কলেজের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে ” রবি ঠাকুরের” বিদয়-অভিশাপ-নাটকের ‘দেবযানী’র ভূমিকায় ওকে নির্বাচন করেছেন বলেন,মানসী হতভম্ব হয়ে পড়ে ৷
অভ্রদীপ মানসীর দ্বিধা বুঝতে পেরে বলেন- আরে প্রথমেই অতো ঘাবড়ে যাচ্ছো কেন? কাল মিটিংএ এসো সব কথা বুঝিয়ে দেব ৷
মানসী ঘাড় নেড়ে স্যারের সামনে থেকে সরে গিয়ে শিখা’কে কিলোবে বলে খুঁজতে থাকে ৷ কিন্তু খুঁজে না পেয়ে বোঝে শয়তান মেয়ে ওকে গাছে তুলে কিলুনি খাবার ভয়ে ওইদিন কলেজ আসেই নি ৷”
মানসী এতোক্ষন সাত্যকি ও স্যারের বাদানুবাদ শুনিছিল ৷ ওর দক্ষতা নিয়ে সাত্যকিকে প্রশ্ন তুলতে দেখে ওর মধ্যে একটা জেদ তৈরি হয় ৷ তখন
চোঁয়াল শক্ত করে বলে-প্রথমে ভাবছিলাম পারবো
না ৷ কিন্তু সাত্যকিদা যখন আমার আগে নাটক না করা নিয়ে এতো সন্দিহান হয়ে উঠলো..তখনতো ওকে ভুল প্রমাণ করতেই হবে ৷ হ্যাঁ,স্যার আমি করবো এবং পারবোই ৷
মানসীর এই কথায় সকলে হাততালি দিয়ে ওঠে ৷
শিখা ওকে জড়িয়ে অভ্রদীপের দিকে তাকিয়ে বলে-স্যার,আমিতো আপনাকে বলেইছি..মানসীই ‘দেবযানী’র পার্টে একদম ফিট আর ও সেটা করেই দেখাবে ৷
অভ্রদীপ হেসে বলেন-It’s called Sprite.
সাত্যকি মানসীর কথা শুনে বলে- মানসী কিছু মনে কোরোনা..আমি তোমাকে ছোট করার জন্য কিছু বলিনি ৷ আসলে স্যারের এবারের নাটকটা সত্যিই কঠিন সাবজেক্ট..
মানসী ওকে কথা শেষ করতে না দিয়েই বলে ওঠে- না,তুমি সিনিয়ারদাদা তোমার কথায় আমি কিছু মনে করিনি ৷ ভয় তাহলে তুমিই পাচ্ছো বলো ৷
সাত্যকি হেসে বলে-ঠিক ভয় না ৷ ওই আশঙ্কা বলতে পারো ৷ কলেজের ছেলপিলেদেরতো চেনো না..একটু ঝুল খেলেই..যা..প্যাকাবে..সেটা ভেবেই আর কি ?
অভ্রদীপ ওদের এই কথোপোকথনের মাঝে বলেন- সাত্য,শুরুর দিকে তোর এই ভয় তুই গত দুবছর ধরেই পাস ৷ তারপর রিহার্সল শুরু হলে কনফিডেন্স আসতে শুরু হয় ৷ এবারও তাই হচ্ছে ৷ এখন আর কোনো কথা না..দুজন দুজনের পার্ট ভালো করে পড়ে নাও ৷ তারপর স্ক্রিপ্ট হাতে দিয়ে বলেন-আমি পার্ট মার্কিং করে দিয়েছি ৷ আজ বুধবার আগামী বুধবার স্ক্রিপ্ট নিয়ে আবার বসব ৷
‘বিদায়-অভিশাপ’এর জেরক্স স্ক্রিপ্ট নিয়ে মানসী একটা নতুন উৎসাহে মেতে ওঠে ৷ অবরে-সবরে স্ক্রিপ্টের নিজের পার্টের অংশ গুলোকে বারংবার আত্মস্থ করতে থাকে ৷
একদিন দুপুরে কলেজ থেকে বাড়িতে ফিরে দরজার ঠকঠক করতে ..বেশখানিক পরে এসে মা’ আরতিদেবী দরজা খোলেন ৷ মানসী বিরক্তি দেখিয়ে বলে..কতক্ষণ ধরে বেল দিচ্ছি..আর এতোপরে দরজা খুললে..৷
আরতিদেবী একটা বড়ো শ্বাস টেনে বলেন..ঘুমিয়ে পড়েছিলাম রে..মানু..আয়..৷
মানসী মায়ের দিকে একবার তাকিয়ে লক্ষ্য করে ৷ মায়ের গায়ে ব্লাউজ নেই..শাড়ি পরা আছে..কিন্তু কেমন অগোছালো যেন..মাথার চুল এলোমেলো.. সিঁথির সিঁদুর কেমন গলা গলা,আরতিদেবী কপালে বড় করে সিঁদুরের টিপ পড়তে পছন্দ করেন..তাও কেমন লেপ্টে আছে..খানিকটা গালেও সিঁদুরে দাগ লক্ষ্য করে ৷ মানসী মা’য়ের গা থেকে কেমন একটা আঁশটে এবং চেনা ঘ্রাণ টের পায় ৷ মানসী বলে- তুমি শুতে যাও.. আমি দোর বন্ধ করে যাচ্ছি ৷
আরতিদেবী ওরদিকে পিছন ফিরে হাঁটতে শুরু করলে মানসী দেখে ওনার পিঠে কেমন লালচে আঁচড়ের দাগ হয়ে আছে ৷
নিজের ঘরে এসে ব্যাগ রেখে একটা ম্যাক্সি,লাল ব্রেসিয়ার/প্যান্টি ও টাওয়েল নিয়ে বাথরুমে ঢোকে মানসী ৷ বাথরুমে ঢুকে বাইরের কাপড়জামা বালতিতে জলধোয়া করে ৷ তারপর গা-হাত-পা ধুয়ে পোশাক পড়ে বেরিয়ে আসে ৷ ধোয়া জামাকাপড় নিয়ে ছাতে মেলতে যাবার সময় দেখে ব্রজেন জ্যৈঠুর ঘরের দরজাটা ভেজানো ৷ ও বালতি রেখে ভেজানো দরজায় উঁকি দিয়ে চমকে ওঠে ৷ দেখে ব্রজেন জ্যেঠু খাটে চিৎ হয়ে ঘুমাচ্ছেন আর ওনার পড়ণের ধুতির ফাঁক গলে একটা ‘ভয়ঙ্কর কেউটে সাপ’ ফনা তুলে আছে ৷
মানসীর সারা শরীরে একটা বিদ্যুতের ঝটকা অনুভব করে ৷ ওর যুবতী শরীরটা ঝিমঝিম করে ওঠে
ভারী বালতি নিয়ে দ্রুত পায়ে ও ছাতের দিকে দৌড় মারে ৷ দুটো করে সিঁড়ি টপকাতে টপকাতে ছাতে দাঁড়িয়ে হাঁফাতে থাকে মানসী ৷ তারপর ছাতের মেঝেতে বসে বড়োবড়ো করে শ্বাস নিতে থাকে ৷ এখনও ওর নাক-কান দিয়ে গরম বাতাস বের হচ্ছে ৷ নিজের মনেই ভাবে..কি দেখলো আজ..জীব বিদ্যায় ওর তেমন দখল নেই ৷ তাই ও অবাক বিস্ময়ে ভাবে এমন অঙ্গ কি কোনো মানুষের হওয়া সম্ভব ৷ ভেবে কুলকিনারা পায় না মানসী ৷ ওদিকে তার সদ্য পরা প্যান্টিটাও কেমন একটা ভেজা ভেজা লাগে ৷ কোনো রকমে ধোয়া কাপড়জামা মেলে নিজের ঘরে ঢুকে পড়ে ৷
বিছানায় শুয়ে মায়ের বেশভুষার দশা মনে করে একটা অঙ্ক মেলানোর চেষ্টায় ..জ্যেঠু বাড়িতে..মা’ও ,
ভাইতো পাঠভবনে পড়ে আর হোস্টেলেই থাকে আর ও কলেজে ছিল…তবে মা’কে কি ব্রজেন জ্যেঠুর কাল কেউটে দংশন করলো ৷
ব্রজেন জ্যেঠু আর মা’র ঠোঁকাঠুঁকিকে অসম্ভব ভাবে না মানসী ৷ কারণ বর্ধমান বাসের প্রথমদিকে মা’কে এমন ঠোঁকাঠুঁকি করতেতো দেখেইছে ৷ এবং তার ফল মানসীও ভোগ করেছে ৷ অবশ্য আরতিদেবীর কাছে সেটা অজানাই আছে ৷ তাই মানসীর অঙ্কে কোনো ভুল নেই এটা ধরেই নেয় ৷ সঠিক প্রমাণের জন্য ও ব্রজেন জ্যেঠু আর মা’র ক্রিয়াকলাপকে তাদের অজ্ঞাতে নজরদারি করবে বলে ঠিক করে ৷
মানসী তার মা আরতিদেবীকৈ পুরোনো শরীরী সুখের দিন ফিরে পেলেন দেখে একটু ঈর্ষাকাতরও হয় ৷ আবার খুশিও হয় ব্রজেন জ্যেঠুর শারীরিক সক্ষমতা ও ল্যাওড়ার তাকতের কথা মনে করে ৷ ৪২বছরের কামাতুর আরতিদেবীকে নিশ্চয়ই প্রভুত যৌন সুখ ও যৌন আনন্দ দিতে পেরেছে ৷
ওকেও নিশ্চয়ই দেবে..মানসী ঠোঁট কাঁমড়ে নিজের মনে নিজেই একটা শপথ নেয় ৷
চলবে..
**নবীনা তরুণী মানসী কিসের শপথ নেয় ? তা জানতে আগামী পর্বে নজর রাখুন ৷
@RTR09..Writer’s Telegram ID.